সদ্য সংবাদ

 সিদ্ধিরগঞ্জে ১৮ ফার্মেসিকে সাড়ে ৩ লাখ টাকা জরিমানা  মেহেদি অনুষ্ঠানের ছবি শেয়ার করলেন কাজল  ফ্রান্সে মুহাম্মদকে ব্যাঙ্গাত্ব করার প্রতিবাদে পঞ্চগড়ে বিক্ষোভ   ৩৫ টাকার আলু নিচ্ছে ৪৫   ইসরাইলি-যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্রের বিরুদ্ধে ফিলিস্তিনিকে ঐক্যবদ্ধ হতে হবে : হামাস  ১০ নভেম্বর থেকে ৬৪ জেলায় ই-পাসপোর্ট  চর এলাকার মানুষের উন্নয়নে বোর্ড করার দাবি -ডেপুটি স্পিকার  আড়াইহাজারে ইয়াবা সহ গ্রেফতার ২   ফ্রান্সে মহানবীকে ব্যঙ্গ করায় নবীনগরে বিক্ষোভ   চোর যখন সৎ!   ‘শহর ও গ্রামের ব্যবধান কমাতে সরকার কাজ করছে’   নারায়ণগঞ্জ সদর থানার সাবেক ওসি কামরুল কারাগারে  দুর্নীতি-জালিয়াতি: ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুলকে দুদকে তলব   সড়কে মৃত্যুর ক্ষতিপূরণ ৫ লাখ টাকা  অভিনেত্রী মালভিকে কুপিয়েছেন প্রযোজক  কিশোরীকে গণধর্ষণের মামলায় ডিবির এএসআই গ্রেপ্তার  আওয়ামী লীগ চায় না ভোটাররা কেন্দ্রে আসুক : বিএনপি  সাকিবের নিষেধাজ্ঞায় কষ্ট পেয়েছিলাম  র‌্যাবের শীর্ষ কমান্ডারদের উপর নিষেধাজ্ঞা জারির জন্য যুক্তরাষ্ট্রের সিনেটরদের আহ্বান  সু চিকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বলল যুক্তরাষ্ট্র

নিষেধাজ্ঞা শেষ, বাংলাদেশিদের জন্য খুলেছে ইতালির দুয়ার

 Thu, Oct 15, 2020 11:07 PM
নিষেধাজ্ঞা শেষ, বাংলাদেশিদের জন্য খুলেছে ইতালির দুয়ার

এশিয়া খবর ডেস্ক:: বাংলাদেশসহ বিভিন্ন দেশের নাগরিকের ওপর ইতালি প্রবেশে

নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে বুধবার। গত ২৪ ঘণ্টায় নতুন করে কোন নোটিশ জারি হয়নি। ফলে ফলে ছুটিতে এসে আটকে পড়া প্রবাসীদের ইতালি ফেরার পথে আর কোন বাধা থাকলো না বলে মনে করছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তাদের দাবি- বাংলাদেশের অনুরোধে ইতালি সরকার ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন গণমাধ্যমকে সন্ধ্যায় বলেন, যাদের অনুমতিপত্রের মেয়াদ আছে, শুধু তাদের জন্য নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়েছে। আপাতত নতুন করে কাউকে ভিসা দেয়া হবে না। তবে যাদের আবাসিক অনুমতিপত্রের মেয়াদ শেষ হয়েছে, ভিসার জন্য তাদের আবেদন বিবেচনা করা হবে। ইতালি পুলিশের তরফে তথ্য যাচাইয়ের পর ভিসা দিবে ঢাকাস্থ দেশটির দূতাবাস।
তাৎক্ষণিকভাবে ওই যাচাই প্রক্রিয়া সম্পন্ন করা হবে। এর আগে করোনা পরিস্থিতিতে কয়েক মাস বন্ধ থাকার পর গত ৭ই জুলাই ভাড়া করে বিশেষ উড়োজাহাজে করে ইতালি যান প্রবাসী বাংলাদেশিরা। সেখানে পৌঁছানোর পর ৭৫ জনের করোনা শনাক্ত হলে বাংলাদেশিদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা দেয় ইতালি। পরবর্তীতে আরও ডজনের বেশি দেশের নাগরিক নিষেধাজ্ঞার কবলে পড়ে। দীর্ঘ সময়ের ওই নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশি অনেকের ইতালি থাকার আবাসিক অনুমতিপত্রের মেয়াদ ফুরিয়ে গেছে। ফিরে যাওয়ার দাবিতে তারা এখন ঢাকায় আন্দোলন করছিলেন। অনানুষ্ঠানিক সূত্র বলছে, দেশে প্রায় ১৫ হাজার ইতালি প্রবাসী আটকে আছেন। নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর এখন তাদের এক সঙ্গে ফিরে যাওয়ার চেষ্টা বিশেষত: টিকেট সঙ্কটের আশঙ্কা রয়েছে। যদিও এয়ারলাইন্সগুলো নিজে থেকেই ফ্লাইট বাড়ানোর চেষ্টায় রয়েছে।


Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন