সদ্য সংবাদ

 করোনার টিকার অনুমোদন চায় মডার্নাও  test news for news uploading   ‘কম খরচে যাতায়াতে দেশব্যাপী রেল নেটওয়ার্ক স্থাপন হবে  দুবাইয়ের ব্যবসায়ীর সঙ্গে বাগদান সারলেন বেনজিরের মেয়ে   বর্তমান সরকারের পতনের অবস্থা চলছে: ডা. জাফরুল্লাহ   বঙ্গবন্ধু রেলসেতুর ব্যয় হবে ১৭ হাজার কোটি টাকা  পঞ্চগড়ে কৃষকদের মাঝে সার-বীজ বিতরণ   নারায়ণগঞ্জ সদর থানার নতুন ওসি ধর্ষণ মামলায় অভিযুক্ত  ঝিনাইদহ আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত  মোবারকগঞ্জ চিনিকল শ্রমিকদের মানববন্ধন  ডেপুটি স্পিকার অ্যাড.ফজলে রাব্বীকে গণসংবর্ধনা  যুক্তরাজ্যে নারীদের 'কুমারীত্ব পরীক্ষার'   পার্বত্য চট্টগ্রামের বছরে ৪শ’কোটি টাকার চাঁদাবাজি   না’গঞ্জে অবৈধ যানবাহনের দাপটে ঘটছে দুর্ঘটনা।   বাল্যবিয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে এলাকাবাসীর ক্ষোভ   ‘প্রিয় বন্ধু’র মৃত্যুর দিনেই বিদায় নিলেন ম্যারাডোনা   নারীদের ‘জানোয়ারের’ সঙ্গে তুলনা করলেন ইসরাইলি প্রধানমন্ত্রী   কৌশানী মুখার্জির `ফিগার সিক্রেট’  বনানী কবরস্থানে শায়িত হলেন আলী যাকের  বিশ্বকে নেতৃত্ব দিতে এসেছে আমেরিকা: বাইডেন

যমজ নবজাতকের মৃত্যু, ৩ হাসপাতালের ব্যাখ্যা চান হাইকোর্ট

 Mon, Nov 2, 2020 10:06 PM
যমজ নবজাতকের মৃত্যু, ৩ হাসপাতালের ব্যাখ্যা চান হাইকোর্ট

এশিয়া খবর ডেস্ক:: অসুস্থ যমজ নবজাতককে হাসপাতালে কেন

 ভর্তি করা হয়নি, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তার ব্যাখ্যা দিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, মুগদা ইসলামী ব্যাংক হাসপাতাল ও ঢাকা শিশু হাসপাতালের পরিচালককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেল সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার স্বপ্রণোদিত হয়ে আদেশসহ রুল জারি করেন। একই সঙ্গে ওই দুই নবজাতককে হাসপাতালে ভর্তি করতে কর্তৃপক্ষের অবহেলা ও নিষ্ক্রিয়তা কেন বেআইনী ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে সংশ্নিষ্ঠদের প্রতি রুল জারি করেন আদালত। পাশাপাশি অসন্তোষ প্রকাশ করে আদালত বলেন, এটা অমানবিক বিষয়। আগে রোগীকে চিকিৎসা দিতে হবে, টাকা চওয়ার বিষয়টি আসবে পরে।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। তিনি  বলেন, সোমবার সকালে সুপ্রিমকোর্টের কর্মচারী (এমএলএসএস) আবুল কালামের স্ত্রী সায়েরা খাতুনকে হাসপাতালে নেওয়ার পথে তিনি সিএনজিচালিত অটোরিকশায় জমজ সন্তান প্রসব করেন। পরে ওই মা ও দুই নবজাতককে রাজধানীর মুগদা ইসলামী ব্যাংক হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু ইসলামী ব্যাংক হাসপাতালে এ বিষয়ে পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় হাসপাতাল কর্তৃপক্ষ নবজাতকদের শ্যামলীর ঢাকা শিশু হাসপাতালে স্থানান্তর করতে বলে। এরপর ওই হাসপাতাল থেকে তাদের ঢাকা শিশু হাসপাতালে অ্যাম্বুলেন্সে করে পাঠানো হয়। কিন্তু শিশু হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, তাদের আইসিইউ সিট খালি নেই এবং নবজাতকদের সাধারণ বেডে ভর্তি করতে হবে, এজন্য দিনে প্রতি বাচ্চার জন্য পাঁচ হাজার করে টাকা লাগবে। শিশু হাসপাতাল কর্তৃপক্ষের কথা শোনার পর আবুল কালাম আজাদ হাইকোর্টের এক বিচারপতির সঙ্গে এ বিষয়ে আলাপ করেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক আরও জানান, বিচারপতি আবুল কালামের নবজাতকদের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেলে বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নিয়ে আসতে বলেন এবং পরিচালকের সঙ্গে যোগাযোগ করতে বলেন। পরে আবুল কালাম তার যমজ শিশুদের বিএসএমএমইউতে নিয়ে আসেন এবং পরিচালকের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেন। কিন্তু পরিচালকের ব্যক্তিগত কর্মকর্তা জানান, তিনি জরুরি মিটিংয়ে আছেন। পরে জানানো হয়, পরিচালক বাসায় চলে গেছেন। এরপর পরিচালকের ব্যক্তিগত কর্মকর্তা একজন ডাক্তারকে দিয়ে অ্যাম্বুলেন্সে থাকাবস্থায় নবজাতকদের দেখান। ডাক্তার পরীক্ষা শেষে জানান, যমজ নবজাতক আর বেঁচে নেই। এরপর ন্যায়বিচার চাইতে দুই নবজাতকের মরদেহ নিয়ে আদালত চত্ত্বরে আসেন তাদের বাবা আবুল কালাম। বিষয়টি আমলে নিয়ে এ আদেশ দেন হাইকোর্ট।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন