সদ্য সংবাদ

 করোনার টিকার অনুমোদন চায় মডার্নাও  test news for news uploading   ‘কম খরচে যাতায়াতে দেশব্যাপী রেল নেটওয়ার্ক স্থাপন হবে  দুবাইয়ের ব্যবসায়ীর সঙ্গে বাগদান সারলেন বেনজিরের মেয়ে   বর্তমান সরকারের পতনের অবস্থা চলছে: ডা. জাফরুল্লাহ   বঙ্গবন্ধু রেলসেতুর ব্যয় হবে ১৭ হাজার কোটি টাকা  পঞ্চগড়ে কৃষকদের মাঝে সার-বীজ বিতরণ   নারায়ণগঞ্জ সদর থানার নতুন ওসি ধর্ষণ মামলায় অভিযুক্ত  ঝিনাইদহ আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত  মোবারকগঞ্জ চিনিকল শ্রমিকদের মানববন্ধন  ডেপুটি স্পিকার অ্যাড.ফজলে রাব্বীকে গণসংবর্ধনা  যুক্তরাজ্যে নারীদের 'কুমারীত্ব পরীক্ষার'   পার্বত্য চট্টগ্রামের বছরে ৪শ’কোটি টাকার চাঁদাবাজি   না’গঞ্জে অবৈধ যানবাহনের দাপটে ঘটছে দুর্ঘটনা।   বাল্যবিয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে এলাকাবাসীর ক্ষোভ   ‘প্রিয় বন্ধু’র মৃত্যুর দিনেই বিদায় নিলেন ম্যারাডোনা   নারীদের ‘জানোয়ারের’ সঙ্গে তুলনা করলেন ইসরাইলি প্রধানমন্ত্রী   কৌশানী মুখার্জির `ফিগার সিক্রেট’  বনানী কবরস্থানে শায়িত হলেন আলী যাকের  বিশ্বকে নেতৃত্ব দিতে এসেছে আমেরিকা: বাইডেন

এলাকার প্রতিটি পরিবারের খবর পুলিশের কাছে থাকতে হবে

 Thu, Nov 19, 2020 10:45 PM
এলাকার প্রতিটি পরিবারের খবর পুলিশের কাছে থাকতে হবে

এশিয়া খবর ডেস্ক:: সারা বাংলাদেশের থানাগুলোতে ৬ হাজার ৯১২টি বিট রয়েছে।

বিট পুলিশিং কার্যক্রম আরো মনোযোগ সহকারে করতে হবে। থানা এলাকার প্রতিটি পরিবারের খবর পুলিশের কাছে থাকতে হবে। ডিএমপিতে কর্মরত সহকারী পুলিশ কমিশনার থেকে তদূর্ধ্ব কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) দুপুরে রাজারবাগের বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়। এসময় পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজি (এঅ্যান্ডও) ড. মো. মইনুর রহমান চৌধুরী, এসবি প্রধান মীর শহীদুল ইসলাম, সিআইডি প্রধান ব্যারিস্টার মাহবুবুর রহমান ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

তিন দিনব্যাপী অনুষ্ঠিত মতবিনিময় সভার সমাপনী দিনে আইজিপি বলেন, ভাল কাজ করলে মানুষ যে প্রশংসা করে তার প্রমাণ আমরা করোনাকালে দেখেছি। তাই জনগণের প্রতি নিষ্ঠুর আচরণ ও শারীরিক নির্যাতন করা থেকে বেরিয়ে আসতে হবে। আইন প্রয়োগে আইনি সক্ষমতা ব্যবহার করতে হবে। মানুষের সঙ্গে ভালো আচরণ করতে হবে। সকলকে নিয়ে ঐক্যবদ্ধভাবে লড়াই করে দেশকে মাদকমুক্ত করতে হবে। এছাড়াও বিট পুলিশিং কার্যক্রম আরো মনোযোগ সহকারে করতে হবে।

ডিএমপিকে মিরর অব বাংলাদেশ পুলিশ অভিহিত করে তিনি আরো বলেন, এ ইউনিটের গুরুত্ব উপলব্ধি করে দায়িত্ব পালন করতে হবে। পুলিশের একজন ডিসি, এডিসি, এসি ও থানার ওসি হবে তার এলাকার সবচেয়ে জনপ্রিয় সামাজিক ব্যক্তিত্ব। তাদের কাজের জন্য হ্যামিলিনের বাঁশিওয়ালার মত মানুষ তাদেরকে অনুসরণ করবে। পুলিশের রয়েছে প্রচুর আইনী ক্ষমতা। এই ক্ষমতাকে কাজে লাগিয়ে মানুষকে সেবা দিতে হবে।

আইজিপি বলেন, একটি সুশৃঙ্খল বাহিনী হিসেবে পুলিশ সদস্যদের শৃঙ্খলার ওপর বিশেষ গুরুত্ব দিতে হবে। শৃঙ্খলার সঙ্গে ওয়েলফেয়ার’কে গুলিয়ে ফেলা যাবে না। পুলিশের প্রশিক্ষণে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে। প্রশিক্ষণকে আরো প্রায়োগিক ও কাঠামোবদ্ধ করা হচ্ছে। এ লক্ষ্যে অক্সফোর্ড, কেমব্রিজ, হার্ভার্ডসহ আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন পুলিশ প্রশিক্ষণ প্রতিষ্ঠান সমূহের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের উদ্যোগ নেয়া হয়েছে, যাতে আমাদের পুলিশ সদস্যরা আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ গ্রহণ করে জনগণকে আরো উন্নত ও আধুনিক পুলিশি সেবা দিতে পারে। পেশাগত দক্ষতা ও উৎকর্ষ সাধনের জন্য পুলিশ কর্মকর্তাদেরকে নিয়মিত পড়াশোনা করারও পরামর্শ দেন তিনি। সভাপতির বক্তব্যে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, পুলিশ প্রধান যে পরিবর্তনের ডাক দিয়েছেন তা বাস্তবায়নে আমরা সর্বোচ্চ দিয়ে সহায়তা করব। আমরা আন্তরিকভাবে কাজ করে ডিএমপিকে বদলে দিতে পারব।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন