সদ্য সংবাদ

 বিজেপি দশটা মারলে আমরা বিশটা মারব: পীরজাদা আব্বাস সিদ্দিকী  বন্ধু রোহনকে বিয়ে করতে যাচ্ছেন শ্রদ্ধা কাপুর  অর্থ আত্মসাতের অভিযোগে সহকারী কর কমিশনার বরখাস্ত   যাদের ট্যাক্সের টাকায় আমাদের বেতন হয় তাদের সেবা দিতে হবে: ডিসি  বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি যুক্তরাষ্ট্রের  নারীদের নিয়ে ফুর্তি, আ’লীগ নেতা গ্রেফতার  পঞ্চগড়ে করোনা সচেতনতায় সড়কে ক্যাডেটরা   হরিণাকুন্ডু পৌরসভা নির্বাচন ৯টি কেন্দ্র ঝুকিপুর্ন!  করোনা আক্রান্ত হয়ে কালীগঞ্জের সন্তান জাবির সাবেক কর্মকর্তার মৃত্যু!   ৭ ফেব্রুয়ারি দেশব্যাপী টিকাদান কর্মসূচি শুরু  বিদেশে টাকা পাচারকারীদের নাম প্রকাশের দাবি সংসদে  সরকার ক্রীড়া ক্ষেত্রে দুর্নীতির মহোৎসব করছে : মির্জা ফখরুল  ভোটের অধিকার কেড়ে নিয়ে সরকার বড় দুর্নীতি করেছে : মির্জা ফখরুল   নিঃশর্ত ক্ষমা চাইলেন কুষ্টিয়ার সেই এসপি তানভীর   নারায়ণগঞ্জে মৃত ৬ মুক্তিযোদ্ধা লিখিত অভিযোগ দিয়েছেন জেলা প্রশাসক বরাবর  উত্তরবঙ্গ এখন দ্বিতীয় চা অঞ্চল হিসেবে পরিনত  করোনা থেকে রক্ষায় আল্লাহর কাছে প্রার্থনা করার আহ্বান-ডেপুটি স্পিকারের   বাংলাদেশে টিকার দাম কত হবে, জানালেন পাপন   কারাগারে হলমার্ক জিএমের নারীসঙ্গী, ডেপুটি জেলারসহ ৩ জন প্রত্যাহার   যে তারকাকে টুইটারে ফলো করেন বাইডেন

ঢাকার যাত্রীদের জন্য গুগল ম্যাপে নতুন ফিচার

 Thu, Dec 3, 2020 9:10 PM
ঢাকার যাত্রীদের জন্য গুগল ম্যাপে নতুন ফিচার

এশিয়া খবর ডেস্ক:: বাংলাদেশের রাজধানী ঢাকায় চলাচল করতে যারা

 বিড়ম্বনায় পড়েন, তাদের জন্য নতুন একটি ফিচার এনেছে গুগল ম্যাপ। বাস ও ট্রেন সংক্রান্ত নানা তথ্য পাওয়া যাবে এই ফিচারের মাধ্যমে।

সংবাদমাধ্যমের কাছে পাঠানো বিবৃতিতে প্রযুক্তি কোম্পানিটি জানিয়েছে, গুগল ট্রানজিট নামে নতুন এই ফিচারের মাধ্যমে গুগল ম্যাপ রুট, স্টপেজ ও ভ্রমণের আনুমানিক সময় দেখাবে। এতে ভ্রমণের পরিকল্পনা ঠিক করে নেওয়া সহজ হবে।

উদাহরণ হিসেবে বলা যায়, কেউ যদি মোহাম্মদপুর থেকে বাংলামোটর যেতে চান, তাহলে তাকে দুটি জায়গা টাইপ করতে হবে। তারপর গুগল ট্রানজিট তাৎক্ষণিকভাবে ব্যক্তিকে কাছের বাস স্টপেজে যাওয়ার পথ, কোন বাসে উঠতে হবে, কোন পথে যেতে হবে ও কোন স্টপেজে নামতে হবে, তা জানিয়ে দেবে।

এ ছাড়া গন্তব্যের আনুমানিক দূরত্ব এবং ভাড়াসংক্রান্ত তথ্যও জানিয়ে দেবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে বৃহস্পতিবার থেকে গুগল ট্রানজিট ফিচারটি প্রাথমিকভাবে রাজধানীতে চলাচলকারী বাস ও বাংলাদেশ রেলওয়ে পরিচালিত ট্রেনের জন্য প্রযোজ্য হবে।

গণপরিবহনে চলাচলকারী ব্যক্তি, যাদের জায়গা ও রাস্তা সম্পর্কে ধারণা নেই, তারা গুগল ট্রানজিটের মাধ্যমে তাদের যাত্রার আনুমানিক সময় জেনে যেতে পারবেন।

যেভাবে গুগল ট্রানজিট ব্যবহার করে গণপরিবহন সংক্রান্ত তথ্য জানতে পারবেন

১. অ্যান্ড্রয়েড কিংবা আইওএস ডিভাইসে গুগল ম্যাপস খুলতে হবে।

২. গন্তব্য ঠিক করতে হবে এবং ‘ডিরেকশনস’ আইকন ট্যাপ করতে হবে কিংবা ‘গো’ আইকন ট্যাপ করতে হবে। ‘সোর্স’ ও ‘ডেস্টিনেশন’ জায়গা ঠিক করতে হবে।

৩. পথ ও গন্তব্য সংক্রান্ত তথ্য জানতে ‘ট্রানজিট’ আইকন (যদি এটা ইতিমধ্যে নির্বাচন করা না হয়) ট্যাপ করতে হবে।

৪. রুটের স্টপেজ সংক্রান্ত জানতে রেকমেন্ডেড রুট ট্যাপ করতে হবে।

৫. বাসের সময়সূচি ও গন্তব্যের তালিকা জানতে যেকোনো বাসস্টপ ট্যাপ করতে হবে।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন