সদ্য সংবাদ

 অমিতাভ নাতনি নভ্যার ভাইরাল ছবি ঘিরে জল্পনা  সারাদেশে শীত থাকবে মাসজুড়ে  ১২ মাসের বেতন দিতে না পারলে পরিষদ বাতিল: স্থানীয় সরকার মন্ত্রী  পঞ্চগড়ে গভীর রাতে শীতার্তদের পাশে জেলা প্রশাসক   কারাগারে মানসিক স্বাস্থ্য বিষয়ক অনলাইন প্রশিক্ষণ শুরু  বাগলী স্থল শুল্ক ষ্টেশনে মানববন্ধন  আড়াইহাজারে সোয়া ৫টন অবৈধ পলিথিন সহ গ্রেফতার ২   ভারতে টিকা নেয়ার পর ৪৪৭ জনের পার্শ্বপ্রতিক্রিয়া  সিদ্ধিরগঞ্জে ভাবীকে পিটিয়ে রক্তাক্ত যখম করলেন দেবর  সাংবাদিকদের কল্যাণে সরকার কাজ করে যাচ্ছে -পিআইবি মহাপরিচালক   ফাইজারের করোনা ভ্যাকসিন নেয়ার পর নরওয়ের ২৩ নাগরিকের মৃত্যু  সিরাজগঞ্জ বিএনপি বিজয়ী কাউন্সিলর প্রার্থী খুন   নির্বাচনে কে জিতবে, নির্ধারণ হয় প্রধানমন্ত্রীর বাসা থেকে   এ নির্বাচনকে অংশগ্রহণমূলক বলা যায় না : মাহবুব তালুকদার  রাজউকের প্রস্তাব বাস্তবসম্মত নয়, নাসিকের চিঠি   মঞ্জু হত্যা মামলা থেকে প্রয়াত রাষ্ট্রপতি এরশাদকে অব্যাহতি  নারায়ণগঞ্জ বধ্যভূমিতে ১৩৯ শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদনে ডিসি  বাইডেনের শপথ গ্রহণে গাইবেন লেডি গাগা ও জেনিফার লোপেজ  পুতুলে ভরে অভিনব কায়দায় ইয়াবা বিক্রি  ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে দৃশ্যমান

গাঁজা বিপজ্জনক মাদক নয় : জাতিসঙ্ঘ

 Fri, Dec 4, 2020 9:08 PM
গাঁজা বিপজ্জনক মাদক নয় : জাতিসঙ্ঘ

এশিয়া খবর ডেস্ক:: গাঁজা অতি বিপজ্জনক মাদক নয়, এর পক্ষে

 সংখ্যাগরিষ্ঠ ভোট পড়ল জাতিসঙ্ঘের আন্তর্জাতিক নারকোটিক সম্মেলনের বৈঠকে। এই মর্মে ভোটদান করেছে ভারতও। এরপর থেকে গাঁজা (ক্যানাবিস এবং ক্যানাবিস রেজিন) সম্পর্কিত আইনে বদল আসতে চলেছে বলে মত বিশেষজ্ঞদের।

জাতিসঙ্ঘের কমিশন অন নারকোটিক ড্রাগস (সিএনডি) বুধবার তাদের ৬৩তম অধিবেশনে হেরোইন এবং অন্যান্য মারাত্মক ড্রাগের তালিকা থেকে গাঁজাকে বাদ দেয়ার পরিকল্পনা নিয়েছিল। এই মর্মে ভোটাভুটি চলার পর বিপজ্জনক মাদকের তালিকা থেকে বাদ দেয়া গাঁজাকে।

গত ৫৯ বছর ধরে কঠোর আইনের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়েছে ক্যানাবিসের ব্যবহার, ফলে চিকিৎসা ক্ষেত্রে এর সঠিক ব্যবহার করা যায়নি। রাষ্ট্রপুঞ্জের সিদ্ধান্তের পর আরো ব্যাপকভাবে চিকিৎসা ক্ষেত্রে, বিশেষ করে মানসিক রোগের মোকাবিলায় গাঁজা ক্যানাবিসের ব্যবহার হবে বলে আশা করা যাচ্ছে।

ভারত সহ সিএনডি-র ২৭টি দেশ গাঁজায় ছাড়ের সপক্ষে ভোট দিয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিভিন্ন দেশ আছে এই তালিকায়। এদিকে, চীন, পাকিস্তান, রাশিয়া সহ মোট ২৫টি দেশ ভোট দিয়েছে বিপক্ষে। অনুপস্থিত ছিল ইউক্রেন।

সূত্র : আজকাল

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন