সদ্য সংবাদ

 বাইডেনের শপথ গ্রহণে গাইবেন লেডি গাগা ও জেনিফার লোপেজ  পুতুলে ভরে অভিনব কায়দায় ইয়াবা বিক্রি  ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে দৃশ্যমান   কেলেঙ্কারিতে পদত্যাগ করেছে ডাচ সরকারের পদত্যাগ  চতুর্থ ধাপের পৌর নির্বাচনে মেয়র পদে বিএনপির ৫২ প্রার্থী চূড়ান্ত   মাইক পম্পেওর বক্তব্যের কড়া প্রতিবাদ বাংলাদেশের  রোহিঙ্গাদের ফেরাতে ১৯ জানুয়ারি ত্রিপক্ষীয় বৈঠক   নারায়ণগঞ্জের সাংবাদিকরা হবে অন্তত মানবিক : ডিসি   অতিরিক্ত ডিআইজি হলেন ১৯ পুলিশ কর্মকর্তা   ‘দিহান ও তার সঙ্গীরা আনুশকাহকে অপহরণ করে বাসায় নিয়ে যায়’  মেট্রোরেলের ভাড়া কিলোমিটারে ২ টাকা ৪০ পয়সার প্রস্তাব   'ধর্ম প্রচারকের' ১০৭৫ বছর কারাদণ্ড  রূপগঞ্জে ২ কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ২০   অভিনেত্রী আশার মৃত্যু, প্রধান আসামিকে নির্দোষ বললেন নিহতের মা  তাপস ও সাঈদ খোকনের মতপার্থক্য নিরসন হবে : স্থানীয় সরকারমন্ত্রী  স্কুল বন্ধের ক্ষতি শিশুরা বইতে পারবে না : ইউনিসেফ   লন্ডনে বিপাকে প্রিয়াংকা   পি কে হালদারের বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশ  বাংলাদেশিদের জন্য ভিসা প্রতিবন্ধকতা তুলে নিল পাকিস্তান  ওসমান পরিবার থেকে না’গঞ্জবাসী মুক্তি চায়: অ্যাড. মাসুম

কৃষকদের চার কোটি রুপির কৃষি ঋণ শোধ করে দিয়েছেন কিংবদন্তি বচ্চন

 Thu, Nov 22, 2018 9:40 AM
কৃষকদের চার কোটি রুপির কৃষি ঋণ শোধ করে দিয়েছেন কিংবদন্তি বচ্চন

নিউজ ডেস্ক:: বলিউডের কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চন। নায়ক হয়ে বলিউডে রাজত্ব করেছেন দীর্ঘ সময়।

 শুধু সিনেমায় নয়, এর বাইরেও নায়ক তিনি। যার পরিচয় পাওয়া গেছে বিভিন্ন সময়ে। এবারও পাওয়া গেলো। কৃষকদের নেয়া চার কোটি রুপির বেশি কৃষি ঋণের অর্থ তিনি শোধ করে দিয়েছেন এ সুপারস্টার। 


নিজের ব্লগ পাতায় মঙ্গলবার তিনি লিখেছেন, ১৩৯৮ জন কৃষকের ঋণের দায়িত্ব নিয়েছেন। তাদের সবার কৃষি ঋণের বকেয়া অর্থ তিনি ব্যাংকে শোধ করে দিয়েছেন, যা তাকে কোনো কিছু ‘সম্পন্ন’ করার অনুভূতি দিয়েছে।



জানা গেছে,কয়েক দশক ধরে খরা, পানির জন্য খরচ, উৎপাদনে হ্রাস এবং আধুনিকায়নের অভাবে ভুগছে দেশটির কৃষিখাত। এসব কারণে অনেক কৃষকের আত্মহত্যার মতো ঘটনা ঘটেছে অহরহ। ১৯৯৫ সাল থেকে এসব কারণে অন্তত তিন লাখ কৃষক আত্মহত্যা করেছেন।


সরকারি মালিকানাধীন ব্যাংক অব ইন্ডিয়ার কাছে কৃষকদের এই ঋণ ছিল। এই ঋণ শোধের পর ব্যাংকটি এই কৃষকদের নামে এককালীন নিষ্পত্তি সনদ দিয়ে দিয়েছে।


অমিতাভ লিখেছেন, তাদের ঋণ শোধ হয়ে যাওয়ার এসব সনদ আমি ব্যক্তিগতভাবে তাদের কাছে তুলে দিতে চাই। এ বছরের শুরুর দিকে অমিতাভ মহারাষ্ট্র রাজ্যের ৩৫০ জন কৃষকের ঋণ পরিশোধ করে দিয়েছিলেন। ঋণের ছাড় আর কৃষিপণ্যের ন্যায্য মূলের দাবিতে গত বছর রাজ্যটির হাজার হাজার কৃষক বিক্ষোভ করেছিলেন।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন