সদ্য সংবাদ

  অভিনেত্রী পায়েলের ওপর হামলা   বৃহত্তর জাতীয় ঐক্যের ডাক মির্জা ফখরুলের  নারায়ণগঞ্জ ডি‌বি পু‌লি‌শের সোর্স প‌রিচ‌য়ে বেপরোয়া সেই মোফাজ্জল ও মিশু চক্র   দেশে করোনায় ১৩ দিনে ৭৯২ জনের মৃত্যু   গুলিতে ৪ মুসলমানের মৃত্যুতে তীব্র ক্ষোভ মমতার  একাধিক বিয়ে নিয়ে নাক গলানোর অধিকার কে দিয়েছে আপনাকে?   অবহেলার জবাব এই স্বর্ণ: মাবিয়া   একদিনে রেকর্ড ৭৬২৬ শনাক্ত, মৃত্যু ৬৩   হেফাজতের তাণ্ডবে ৩ মামলা, মামুনুল হকসহ আসামি ৫৫০   রুহানীর মেডিকেল ভর্তি দায়িত্ব নিলেন পৌর মেয়র মিন্টু  ঝিনাইদহ ট্রাফিক অফিসের অভিযান-   রফিকুল ইসলাম মাদানীকে যে কারণে আটক করা হয়েছে  বিশ্বকাপজয়ী মঈনকে ‘জঙ্গি’ বললেন তসলিমা, আর্চারের প্রতিবাদ  নারায়ণগঞ্জে লকডাউনে মার্কেট খোলার দাবীতে মানববন্ধন  লকডাউনে সিটিতে গণপরিবহন চলাচলের অনুমোদন  দিয়া মির্জা বিয়ের আগেই অন্তঃসত্ত্বা  লঞ্চডুবিতে ৩৫ লাশ: নৌ চলাচলে জেলা প্রশাসনের ৮ নির্দেশনা   করোনা: বিশ্বে ৩০ লাখ ছাড়াল মৃতের সংখ্যা  মামুনুল হকসহ ১৭ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ২৭ মে  রূপগঞ্জে অর্ধগলিত লাশ উদ্ধার

বিনোদনে হারানোর বছর ২০২০

 Tue, Dec 29, 2020 9:08 PM
 বিনোদনে হারানোর বছর  ২০২০

এশিয়া খবর ডেস্ক:: মহাকালের অমোঘ নিয়মে বিদায়ের ঘণ্টা বাজছে ২০২০ সালের।

 দরজায় কড়া নাড়ছে নতুন বছর ২০২১। করোনা মহামারির কারণে বিষাদের বছর হিসেবে ইতিহাসে থেকে যাবে ২০২০ সাল। করোনা ভাইরাস ছাড়াও ফ্লিম ইন্ডাস্ট্রিতে এসেছে দুঃসংবাদ ও পাওয়া না পাওয়ার বেদনা। সব মিলিয়ে বিনোদনের খরা ও হারানোর বছর বলা যায় বছরটিকে।

২০২০ সালে যাদের হারালাম:

দেশের প্রখ্যাত অভিনেতা আবদুল কাদের ২৬ ডিসেম্বর সকাল ৮টা ২০ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। দেশের বরেণ্য অভিনেতা ও নাট্যকার মান্নান হীরা ২৩ ডিসেম্বর রাত ৮টা ৩০ মিনিটে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

২৭ নভেম্বর ভোর ৬টা ৪০ মিনিটে চির বিদায় নেন বরেণ্য অভিনেতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের (৭৬)। ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সবাইকে কাঁদিয়ে চলে যান ঢাকাই সিনেমার জনপ্রিয় খল অভিনেতা এবং মঞ্চ ও টেলিভিশনের পাঁচ দশকেরও বেশি সময়ের গুণী অভিনেতা সাদেক বাচ্চু (৬৬)। ১৪ সেপ্টেম্বর দুপুর ১২টা ৫ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

৯ আগস্ট সন্ধ্যা পৌনে ৬টার দিকে সুরের ভুবন ছেড়ে চলে যান ঢাকাই চলচ্চিত্রের বহু হৃদয়কাড়া গানের গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী (৬৮)। দীর্ঘ ১০ মাস ক্যানসারের সঙ্গে যুদ্ধ করে চলতি বছরের ৬ জুলাই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দেশের প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোর।

এছাড়া বার্ধক্যজনিত কারণে ৮ অক্টোবর না ফেরার দেশে পাড়ি জমান অভিনেতা স ম আজিজুর রহমান, ৪ আগস্ট সন্ধ্যায় মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে মৃত্যুবরণ করেন ৮০-এর দশকের সাড়া জাগানো চিত্রনায়ক সাত্তার (৭২), ৯ সেপ্টেম্বর ভোর ৬টা ২০ মিনিটে না ফেরার দেশে পাড়ি জমান খ্যাতিমান অভিনেতা কেএস ফিরোজ (৭৪), ১৮ জানুয়ারি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বেদের মেয়ে জোছনা প্রযোজক আব্বাস উল্লাহ শিকদার (৬৫), ৯ মে মৃত্যুবরণ করেন চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, অভিনেতা ও সেন্সর বোর্ডের সদস্য চিত্রনায়ক রানা হামিদ, ১৪ সেপ্টেম্বর ভোর পাঁচটার দিকে মারা যান জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ খ্যাত অভিনেতা মহিউদ্দিন বাহার (৭৩)।

দেশের চলচিত্র ও সিনেমা হল:

মহামারি শুরুর আগে ২০২০ সালের মার্চ মাস পর্যন্ত ‘জয়নগরের জমিদার’, ‘গণ্ডি’, ‘বীর’, ‘হলুদবনি’ ও ‘শাহেনশাহ’ ছবি মুক্তি পেয়েছিল। দীর্ঘ ৮ মাস বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে ১৬ অক্টোবর থেকে খুলেছে সিনেমা হল। ‘সাহসী হিরো আলম’ নামের মানহীন সিনেমার মাধ্যমে হল খোলা হয়। তবে মুখ থুবড়ে পড়ে ছবিটি। গত ২৩ অক্টোবর ‘ঊনপঞ্চাশ বাতাস’ মুক্তির মাধ্যমে খুলেছে মাল্টিপ্লেক্স। এ ছবিটিও খুব বেশি সুবিধা করতে পারেনি।

এরপর ১১ ডিসেম্বর মুক্তি পায় ‘রূপসা নদীর বাঁকে’ ও পরীমনির ‘বিশ্বসুন্দরী’ ছবি। দেশের ২৫টি সিনেমা হলে চলে ছবিটি। এটাও কোনো ধরনের সাড়া ফেলতে পারেনি। ২৫ ডিসেম্বর চট্টগ্রামের সিলভার স্ক্রিনে মুক্তি পায় দেশের প্রথম ইংরেজি ভাষায় নির্মিত ছবি ‘দ্য গ্রেভ’। বাংলায় ছবিটির নাম ‘গোর’। সব মিলিয়ে ২০২০ সালে কোনো ছবিই দর্শক মহলে সাড়া ফেলতে পারেনি।

ইউটিউবে নাটকের হিড়িক:

০২০ সালে কোনো ছবি সাড়া পেলতে না পারলেও ইউটিউবে নাটকের অবস্থা ছিলো বেশ রমরমা। ভিউয়ার্স তালিকায় ও সমালোচনার বিচারে ২০২০ সালের সেরা নাটকগুলোর মধ্যে সবচেয়ে আলোচনায় ছিলো ‘ব্যাচেলার পয়েন্ট’ ও ‘ফ্যামিলি ক্রাইসিস’। এছাড়া অপি করিম ও জয়ন্ত চট্টোপাধ্যায়ের ‘কেস ৩০৪০’, আফরান নিশো, ঈশিতা, আবির মির্জার ‘ইতি মা’, মোশাররফ করিম, শায়লা সাবি ও মনিরা আক্তার মিঠুর ‘ব্যঞ্জনবর্ণ’, আফরান নিশো, অপি করিম ও সাফা কবির অভিনীত ‘ভিক্টিম’, তাহসান খান ও মনিরা আক্তার মিঠু অভিনীত ‘মা আই মিস ইউ’, মেহজাবিন চৌধুরী আর আফরান নিশোর ‘এই শহরে’ ইত্যাদি বেশ আলোচনায় ছিলো।

দেশি তারকাদের বিবাহ:

চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি সংগীত পরিচালক, সুরকার, গীতিকার ও কণ্ঠশিল্পী শওকত আলী ইমন দ্বিতীয়বারের মতো বিয়ে করেছেন হৃদিতা রেজাকে। ২৯ ফেব্রুয়ারি-লিপ ইয়ারকে স্মরণীয় করে রাখতে বিয়ে করেছেন মুমতাহিনা টয়া ও শাওন। ৯ মার্চ বিয়ে করেন পরীমনি ও পরিচালক কামরুজ্জামান রনি। সেই বিয়ে দেনমোহর ছিলো মাত্র ৩ টাকা। তবে আলোচিত সেই তিন টাকার বিয়ে টেকেনি পাঁচ মাসও।

২১ মার্চ রনি রিয়াদ রশিদ সঙ্গে বাগদান হয়েছে নুসরাত ফারিয়ার। ২৭ জুলাই কণ্ঠশিল্পী জাকিয়া সুলতানা কর্ণিয়া ও মিউজিশিয়ান নাবিল সালাউদ্দিনের চার হাত এক হয়। চলতি বছরের সবচেয়ে আলোচিত বিয়ে নব্বই দশকের জনপ্রিয় টিভি তারকা শমী কায়সারের। তিনি গত ২৭ সেপ্টেম্বর বিয়ে করেছেন। গেল ১০ অক্টোবর জনপ্রিয় অভিনেতা শ্যামল মাওলা ও মাহা শিকদারের বিয়ে করেন। ২৮ অক্টোবর বিয়ে করেছেন ঢাকার সংগীতশিল্পী শায়ান চৌধুরী অর্ণব ও ভারতীয় শিল্পী সুনিধি নায়েক। বছরের শেষ দিকে বন্ধু সত্রাজিৎ দত্তের গলায় বিয়ের মালা দিয়েছেন জনপ্রিয় অভিনেত্রী অপর্ণা ঘোষ।


দেশি তারকাদের ডিভোর্স:

২০২০ সালের ২৬ জানুয়ারি বনিবনা না হওয়ায় অনিককে তালাক দেন ঢাকাই সিনেমার নন্দিত অভিনেত্রী শাবনূর। দ্বিতীয় স্ত্রী নাজিয়া হাসান অদিতির সঙ্গে দীর্ঘ ৯ বছরের দাম্পত্য জীবন ইতি টানেন দেশের জনপ্রিয় অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব। ১৭ মে খবর পাওয়া যায় তাদের ডিভোর্স হয়ে গেছে। দ্বিতীয় স্বামী মীর মোশাররফকে চলতি বছরের আগস্টে ডিভোর্স দিয়েছেন চিত্রনায়িকা মুনমুন। ২৭ নভেম্বর স্বামী হারুন অর রশীদ অপুকে ডিভোর্স দেন অভিনেত্রী শবনম ফারিয়া।


সুশান্ত সিং রাজপুতের অপমৃত্যু ও বলিউডে মাদকযোগ:

২০২০ সালের ১৪ জুন মুম্বাইয়ের বান্দ্রায় সুশান্ত সিং রাজপুতের মৃতদেহ পাওয়া যায় তারই ফ্ল্যাটে। এরপর থেকেই দানা বেঁধেছে বিতর্ক। তার পরিবারের পক্ষে খুনের অভিযোগ আনার পরে শুরু হয় ‘জাস্টিস ফর সুশান্ত’ আন্দোলন। তদন্ত করতে গিয়ে উঠে আসে বলিউডের মাদক যোগের প্রসঙ্গও। বড় বড় তারকাদের নাম জড়ায় মাদকে।

এদিকে মুম্বাই পুলিশ প্রাথমিকভাবে সুশান্তের আত্মহত্যার কথা বললেও পরে ক্রমশ ঘনীভূত হয়েছে রহস্য। আজও তার পুরোপুরি সমাধান হয়নি। এরমধ্যে এই অভিনেতার মাদকযোগের বিষয়টি উঠে আসে। তার সাথে উঠে আসে বলিউড অভিনেত্রী রাকুলপ্রীত সিং, সারা আলী খান, শ্রদ্ধা কাপুর ও দীপিকা পাড়ুকোনসহ কয়েকজনের নাম। পরে তাদের জিজ্ঞাসাবাদও করে দেশটির গোয়েন্দা সংস্থা। এরপর সুসান্তের বান্ধবী রিয়া চক্রবর্তীকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করা হয়। পরে তিনি মুক্তি পান। দেখতে দেখতে পাঁচ মাস হয়ে গেল সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর তদন্তভার হাতে পেয়েছে সিবিআই। এখনও তারা নিশ্চিত করে বলতে পানেনি সুশান্তের মৃত্যুর কারণ কী। তিনি আত্মহত্যাই করেছিলেন নাকি তাকে খুন করা হয়েছিল।

ভারতীয় তারকা বিয়োগ:

ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে ২৯ এপ্রিল মারা যান প্রতিভাবান অভিনেতা ইরফান খান। ইরফানের মৃত্যুর একদিন পরই (৩০ তারিখ) মারা যান প্রবীণ অভিনেতা ঋষি কাপূর। ক্যান্সারে আক্রান্ত হয়ে ২৩ মে মারা যান ‘রেডি’ ছবির অভিনেতা মোহিত ভাগেল। বিখ্যাত সাজিদ-ওয়াজিদ জুটির অন্যতম সঙ্গীত পরিচালক ওয়াজিদ খান ১ জুন মারা যান। গত ৩ জুলাই বলিউডের নৃত্য পরিচালক সরোজ খান (৭১) হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

বার্ধক্যজনিত করণে নন্দিত কমেডিয়ান জগদীপ (৮১) মারা যান গত ৮ জুলাই। ৫ অগাস্ট ‘হাসি তো ফাসি’ অভিনেতা সমীর শর্মার বাসা থেকে তার ঝুলন্ত দেহ উদ্ধার করে পুলিশ। ১৭ অগাস্ট লিভার সিরোসিসে হায়দরাবাদের একটি হাসপাতালে মারা যান ‘দৃশ্যম’ পরিচালক নিশিকান্ত কামাত। ২৫ সেপ্টেম্বর চেন্নাইয়ের একটি হাসপাতালে করোনা-সম্পর্কিত জটিলতার কারণে মারা যান গায়ক এস পি বালাসুব্রহ্মণ্যম। ৪ নভেম্বর স্নায়ুজনিত সমস্যার কারণে মারা যান ‘মেহন্দি’ অভিনেতা ফরাজ খান (৫০)।


১২ নভেম্বর নিজ বাসভবন থেকে উদ্ধার হয় ‘পাতাললোক’ অভিনেতা আসিফ বাসরার ঝুলন্ত দেহ। ১৫ নভেম্বর না ফেরার দেশে চলে যান ভারতীয় বাংলা সিনামার কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় (৮৫)। ৬ ডিসেম্বর মারা গেছেন ভারতের বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায় (৯০)। উত্তমকুমার থেকে শুরু করে সমকালীন পশ্চিম বাংলার প্রায় সব অভিনয়শিল্পীর সঙ্গে কাজ করেছেন এই অভিনেতা।

হলিউডে তারকা বিয়োগ:

২৮ আগস্ট লসঅ্যান্জেলসে মারা যান ব্ল্যাক প্যান্থার খ্যাত জনপ্রিয় মার্কিন অভিনেতা চ্যাডউইক বোজম্যান (৪৩)। বোজম্যানের শোক কাটতে না কাটতেই ৩১ অক্টোবর না ফেরার দেশে চলে যান ‘জেমস বন্ড’ খ্যাত স্যার শন কনারি (৯০)। ৯ মে যুক্তরাষ্ট্রের টেনেসি রাজ্যের ন্যাশভিলে নিজের বাড়িতে মারা যান রক এন রোলের কিংবদন্তি গায়ক ও গীতিকার লিটল রিচার্ড।

দেশীয় টেলিভিশনে মন্দা:

করোনা মহামারির কারণে যখন দেশ লকডাউনের কবলে পড়ে, মূলত তখন থেকেই টিভি চ্যানেলগুলোতে মন্দা দেখা দেয়। হোম অফিসে চলে যায় অনেক চ্যানেল। কমে যায় বিজ্ঞাপন। ব্যয় কমাতে কোনো কোনো চ্যানেলে চলে বেতনে কাটছাঁট বা কর্মী ছাটাই। অপরদিকে নতুন নতুন অনুষ্ঠান আসা কমে যায়। অভিনয়ের সুযোগ না থাকায় নতুন করে কোনো নাটক বা টিভি সিনেমা আসতে পারেনি। ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার (বিজেসি)-র সদস্য সচিব এবং একাত্তর টেলিভিশনের হেড অব নিউজ শাকিল আহমেদ বলেন, ডয়েচে ভেলেকে জানান, করোনায় টেলিভিশনগুলোর আয় কমে গেছে, বিজ্ঞাপনের টাকা ঠিকমতো পাওয়া যাচ্ছে না।


অস্কারে ইতিহাস গড়লো ‘প্যারাসাইট’:

অস্কারে ইতিহাস গড়েছে দক্ষিণ কোরিয়ার সিনেমা ‘প্যারাসাইট’। ২০২০ সালে অস্কারের ৯২ম আসরে এই প্রথম ইংরেজির বাইরে অন্য কোনো ভাষার সিনেমা চলচ্চিত্রের সেরা এই পুরস্কারটি পেয়েছে। শুধু তাই নয়, সেরা নির্মাতার পুরস্কারও পেয়েছেন প্যারাসাইটের পরিচালক বং জুন হো।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন