সদ্য সংবাদ

 বিজেপি দশটা মারলে আমরা বিশটা মারব: পীরজাদা আব্বাস সিদ্দিকী  বন্ধু রোহনকে বিয়ে করতে যাচ্ছেন শ্রদ্ধা কাপুর  অর্থ আত্মসাতের অভিযোগে সহকারী কর কমিশনার বরখাস্ত   যাদের ট্যাক্সের টাকায় আমাদের বেতন হয় তাদের সেবা দিতে হবে: ডিসি  বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি যুক্তরাষ্ট্রের  নারীদের নিয়ে ফুর্তি, আ’লীগ নেতা গ্রেফতার  পঞ্চগড়ে করোনা সচেতনতায় সড়কে ক্যাডেটরা   হরিণাকুন্ডু পৌরসভা নির্বাচন ৯টি কেন্দ্র ঝুকিপুর্ন!  করোনা আক্রান্ত হয়ে কালীগঞ্জের সন্তান জাবির সাবেক কর্মকর্তার মৃত্যু!   ৭ ফেব্রুয়ারি দেশব্যাপী টিকাদান কর্মসূচি শুরু  বিদেশে টাকা পাচারকারীদের নাম প্রকাশের দাবি সংসদে  সরকার ক্রীড়া ক্ষেত্রে দুর্নীতির মহোৎসব করছে : মির্জা ফখরুল  ভোটের অধিকার কেড়ে নিয়ে সরকার বড় দুর্নীতি করেছে : মির্জা ফখরুল   নিঃশর্ত ক্ষমা চাইলেন কুষ্টিয়ার সেই এসপি তানভীর   নারায়ণগঞ্জে মৃত ৬ মুক্তিযোদ্ধা লিখিত অভিযোগ দিয়েছেন জেলা প্রশাসক বরাবর  উত্তরবঙ্গ এখন দ্বিতীয় চা অঞ্চল হিসেবে পরিনত  করোনা থেকে রক্ষায় আল্লাহর কাছে প্রার্থনা করার আহ্বান-ডেপুটি স্পিকারের   বাংলাদেশে টিকার দাম কত হবে, জানালেন পাপন   কারাগারে হলমার্ক জিএমের নারীসঙ্গী, ডেপুটি জেলারসহ ৩ জন প্রত্যাহার   যে তারকাকে টুইটারে ফলো করেন বাইডেন

বাংলাদেশিদের জন্য ভিসা প্রতিবন্ধকতা তুলে নিল পাকিস্তান

 Fri, Jan 8, 2021 11:26 PM
বাংলাদেশিদের জন্য ভিসা প্রতিবন্ধকতা তুলে নিল পাকিস্তান

এশিয়া খবর ডেস্ক:: বাংলাদেশি নাগরিকদের জন্য পাকিস্তানে যাওয়ায়

 আর কোনো সমস্যা থাকবে না। সাম্প্রতিক বছরগুলোতে পাকিস্তান বাংলাদেশিদের ভিসা দিতে অস্বীকৃতি জানিয়ে আসছিল, বৃহস্পতিবার এক বিবৃতিতে বাংলাদেশে পাকিস্তানি দূতাবাস তা আবার চালু করা হয়েছে বলে জানিয়েছে।  

এর ফলে দক্ষিণ এশিয়ার দুটি মুসলিমপ্রধান দেশের মধ্যে যে বরফশীতল সম্পর্ক চলছিল, তার অবসান হবে বলে আশা প্রকাশ করা হয়েছে বিবৃতিতে। খবর আল জাজিরার।

বাংলাদেশে পাকিস্তানি হাইকমিশনের বিবৃতিতে বলা হয়, বাংলাদেশী নাগরিকদের জন্য পাকিস্তান যেতে যে ভিসা প্রতিবন্ধকতা ছিল, তা তুলে নেয়া হয়েছে। দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বিষয়ে সব ধরনের সহযোগিতার ভিত্তিতে এ পদক্ষেপ নিয়েছে পাকিস্তান।

বাংলাদেশের পক্ষ থেকেও একই ধরনের পদক্ষেপ নেয়া হবে বলে আশা করা হচ্ছে বলে সাংবাদিকদের জানান পাকিস্তানি হাই কমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী। তিনি বলেন, বাংলাদেশের পক্ষ থেকে পাকিস্তানি নাগরিকদের ভিসা দেয়া এখনো বন্ধ। আমি পররাষ্ট্রমন্ত্রীকে বলেছি, আমাদের দিক থেকে নিষেধাজ্ঞা উঠে গেছে।

১৯৭১ সালে বাংলাদেশ (সাবেক পূর্ব পাকিস্তান) সশস্ত্র লড়াইয়ের মধ্য দিয়ে পাকিস্তান থেকে বেরিয়ে যায়। দীর্ঘদিন ধরে উভয় দেশের মধ্যে কোনো সম্পর্ক না থাকলেও পরে তা শুরু হয়। কিন্তু ২০০৯ সালে বাংলাদেশ যুদ্ধাপরাধীদের বিচার শুরু করলে ফের সম্পর্কের অবনতি হয় এবং তার জেরে উভয় দেশের মধ্যে ভিসা নিষেধাজ্ঞা জারি হয়।

গত বছর জুলাই মাসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে  অপ্রত্যাশিতভাবে ফোন করেন। এর আগে বাংলাদেশ  ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে শত্রুতা নয়’, এই নীতি অনুসরণের ঘোষণা দিলে পাকিস্তানের  তরফ থেকে এভাবে সাড়া দেয়া হয়।

বৃহস্পতিবার পাকিস্তানি হাই কমিশনার বাংলাদেশের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে টেলিফোনে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন। পৃথক এক বিবৃতিতে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, পাকিস্তানের সঙ্গে সম্পর্কোন্নয়নে তারা আগ্রহী।

২০১০ সালে যে যোগাযোগ স্থগিত হয়েছিল, দুই পক্ষই তা আবার চালু করার বিষয়ে মতৈক্যে পৌঁছার কথা জানিয়েছে।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন