সদ্য সংবাদ

 হঠাৎ এক মঞ্চে বাবু-শামীম-সেলিম ওসমান -আইভীর চ্যালেঞ্জ   মেয়র আইভীকে নিয়ে মাওলানা আব্দুল আউয়ালের বিভ্রান্তকর বক্তব্যের ব্যাখ্যা  ভালো কাজ করতে অনেক লোকের প্রয়োজন হয়  সৌদির বিমান বন্দরে হুতির হামলা, বিমানে আগুন  নির্বাচনের ক্রমবর্ধমান ঘটনায় উদ্বিগ্ন মাহবুব তালুকদার  অনেকের চেয়ে ভালোভাবে ভ্যাকসিন সংগ্রহ করেছি : প্রধানমন্ত্রী   মিয়ানমারের বিক্ষোভকারীদের হুশিয়ারি সামরিক জান্তার  থানার দায়িত্ব এসপিদের দিতে সুপারিশ করেছে দুদক  পুলিশ সুপার পদমর্যাদার ১২ কর্মকর্তাকে বদলি  রূপগঞ্জের কায়েতপাড়ায় ইউপি নির্বাচনকে ঘীরে প্রচরণায় মুখর  পঞ্চগড়ে কোভিড-১৯ টিকাদান কর্মসূচীর উদ্বোধন  ১৮ টি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন প্রধানমন্ত্রী -ডেপুটি স্পিকার  আসন্ন সিটি কর্পোরেশনের নির্বাচনে আইভীই পাচ্ছেন নৌকা   ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার, বাধা কাটল দ. কোরিয়ায় প্রবেশের  রোহিঙ্গা সঙ্কটের একমাত্র সমাধান প্রত্যাবাসন : তুরস্ক   ২০ বছর বয়সেই কোটিপতি প্রতারক দীপু  নিরাপদ খাদ্য সরবরাহ নিশ্চিত করতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী  ভোটে অনীহা গণতন্ত্রের জন্য অশনিসংকেত, সংসদে বিরোধী এমপিরা   সুন্দর নারায়ণগঞ্জ গড়তে সকলের সহযোগিতা চান ডিসি   ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যার ‘নির্দেশদাতা’ আওয়ামী লীগ নেতা মাসুম

সাংবাদিকদের কল্যাণে সরকার কাজ করে যাচ্ছে -পিআইবি মহাপরিচালক

 Sun, Jan 17, 2021 12:27 AM
সাংবাদিকদের কল্যাণে সরকার কাজ করে যাচ্ছে -পিআইবি মহাপরিচালক

এশিয়া খবর ডেস্ক:: প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক

 জাফর ওয়াজেদ বলেছেন, সিদ্ধিরগঞ্জের সাংবাদিকদের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে আমরা সব সময় পাশে থাকব। সিদ্ধিরগঞ্জ ঢাকার অতি নিকটে হওয়া সত্বেও এ এলাকার সাংবাদিকরা কেন পিছিয়ে থাকবে। কেউ পিছিয়ে থাকুক আমরা চাই না। প্রশিক্ষণের মাধ্যমে আমরা জাগিয়ে তুলতে চাই। যেটা শুরু করেছিলেন জাতির জনক বঙ্গববন্ধু। মঙ্গলবার বিকালে সিদ্ধিরগঞ্জে সমাপন অনুষ্ঠানে সভা প্রধান হিসাবে তিনি এসব কথা বলেন। সিদ্ধিরগঞ্জ প্রেস ক্লাবের সহযোগিতায় পিআইবি’র উদ্যোগে সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা গত রোববার শুরু হয়ে মঙ্গলবার শেষ হয়। এতে ৩৫ জন সাংবাদিক উপস্থিত ছিলেন।


তিনি আরও বলেন, সাংবাদিকদের কল্যাণে কাজ করছে সরকার। মহামারী করোনার মধ্যেও সাড়ে ৩ হাজার সাংবাদিকের প্রত্যেককে ১০ হাজার টাকা করে দিয়েছে। সাংবাদিকদের সুরক্ষা প্রকল্প হচ্ছে। পজেটিভ বাংলাদেশ গড়তে যা করা দরকার আমরাই তাই করে যাচ্ছি। আপনারা প্রশিক্ষিত হয়ে দেশ গড়ার কাজে নিজেকে গড়ড়ে তুলুন।


সিদ্ধিরগঞ্জের সানারপাড় ডিগ্রী কলেজ মিলনায়তনে আয়োজিত সমাপন অনুষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ, বিশেষ অতিথি ছিলেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেন নারায়ণগঞ্জ এর পুলিশ সুপার মনিরুল ইসলাম পিপিএম, অতিরিক্ত পুলিশ সুপার সফিউল ইসলাম, নাসিক প্যানেল মেয়র আফসানা আফরোজ (বিভা হাসান), রওশন আরা ডিগ্রী কলেজের অধ্যক্ষ হারুন অর রশিদ, পিআইবি সমন্বয়কারী জিলহাজ উদ্দিন নিপুন প্রমুখ।


সিদ্ধিরগঞ্জ প্রেসক্লাবের সেক্রেটারির এ এইচ ইমরানের সার্বিক সহযোগিতায় এবং রবিউল ইসলাম বাবুর সঞ্চালনায় সমাপন অনুষ্ঠানের শুরুতে উপস্থিত অতিথিদের ফুল দিয়ে বরণ করা হয়। এসময় জেলা প্রশাসনের পক্ষ থেকে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেছেন, আপনারা কেবল মৌলিক সংবাদকর্মী না  হয়ে মানবিক সংবাদকর্মী হিসেবে কাজ করবেন। যেমন একজন লোকের মাথা ফেটে গেছে সেই ক্ষেত্রে আপনি ছবিও তোলেন আবার তার চিকিৎসারও ব্যবস্থা করেন। সাংবাদিকদের সমাজের দর্পন বা আয়না বলা হয়ে থাকে। কিন্তু সেই দর্পনটিকে স্বচ্ছ ও পরিষ্কার হতে হবে। কারণ আয়নাটি যদি ঘোলা হয় তাহলে দেখা যাবে না। তাই আয়নাটি স্বচ্ছ ও পরিষ্কার হলে সত্য ও সুন্দর কথাটি গুরুত্ব পাবে। আমরা যারা সংবাদকর্মী কাজ করি তাদের কাছে সমাজের কিছু দায়িত্ব আছে। সবকিছুর উর্দ্ধে মানবিক সাংবাদিকতা করলে অনেক সমস্যার সমাধান হবে এবং আপনি একজন আলোকিত সাংবাদিক হতে পারবেন। বক্তৃতা পর্ব শেষে সিদ্ধিরগঞ্জ প্রেস ক্লাবের পক্ষ থেকে অতিথিদের ক্রেস্ট প্রদান করা হয়। এরপর একে একে সকল প্রশিক্ষাণার্থীদের হাতে সনদ পত্র বিতরণ করা হয়।


অনুষ্ঠান পর্ব শেষে প্রশিক্ষাণার্থীদের নিয়ে মূল্যায়ন পর্ব পরিচালনা করেন মহাপরিচলক জাফর ওয়াজেদ। এসময় প্রশিক্ষনার্থীরা তাদের মতামত ব্যক্ত করেন। সকলেই এ ধরনের প্রশিক্ষন কর্মক্ষেত্রের জন্য অত্যন্ত উপযোগী এবং এর মাধ্যমে নিজেকে গড়ে তুলা সম্ভব বলে জানান।  
সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার শেষ দিনে সকালে রিসোর্সপার্সন ছিলেন দৈনিক সংবাদের প্রধান প্রতিবেদক সালাম জুবায়ের। তার বিষয় ছিল সংবাদপত্রের ভাষা। প্রশিক্ষনার্থীরা তার আলোচনা মন্ত্রমুগ্ধের মত শুনছিলেন।


এরপর মধ্যহৃ বিরতির পর বিকালে ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক রাহাত মিনহাজ। ফিচার লেখার বিভিন্ন কলাকৌশল বিষয়ে তিনি আলোচনা করেন। প্রশিক্ষণের দ্বিতীয় দিনে সকালে উপস্থিত ছিলেন নিউইয়র্ক টাইমস এর স্ট্রিংগার জুলফিকার আলী মানিক। সে রিপোটিং এর ধরন ও প্রকরণ এবং অনুসন্ধানী প্রতিবেদন লেখার নানা কৌশল সর্ম্পকে আলোচনা করেন। বিকালে ছিলেন পিআইবির প্রতিবেদক (অধ্যয়ন ও প্রশিক্ষণ) জিলহাজ উদ্দিন নিপুন।


তিনি বাংলাদেশ প্রেক্ষাপটে অনুসন্ধানী প্রতিবেদন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এর আগে কর্মশালার প্রথম দিনে তিনিই প্রশিক্ষণ শুরু করেন। এসময় তিনি সংবাদপত্রের সংজ্ঞা, বৈশিষ্ট ও উপাদান এবং সংবাদের শিরোনাম ও সূচনা লেখার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। প্রথম দিনে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আসাদুজ্জান। তিনি সংবাদ সংগ্রহ ও লেখার বিভিন্ন কৌশল নিয়ে আলোচনা করেন। প্রশিক্ষণ কর্মশালায় বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ৫ জন নারীসহ ৩৫ সাংবাদিক অংশ নিয়েছিলেন।


এরা হলেন- মোঃ মাসলেম উদ্দিন, মোঃ কবির হোসেন, এস এম আমীর হোসেন, মোঃ মোমেন হোসেন, এ এইচ ইমরান, মোঃ শামীম রহমান, সোহেল রহমান, রবিউল ইসলাম বাবু, রাশেদুল কবির অনু, আব্দুল হক, শাহজাহান জনি, শাহনেওয়াজ ভূইয়া বাবুল, নূরুল আজিজ চৌধুরী, মোস্তাক আহমেদ শাওন, মোঃ নাছির উদ্দির, নুরুজ্জামান মোল্লা, মোঃ ফারুক হোসেন, রুহুল আমিন, কামরুল হাসান, আনিছুর রহমান, হাছান আলী, আব্দুল হালিম, শিমুল আহেমদ, ফারুক আহমেদ, ফয়সাল আহমেদ, আহসানুল হাবিব সোহাগ, আমির হোসেন, রুমন দেওয়ান, মন মুনিয়া মন, নুসরাত জাহান সুপ্তি, রোকসানা আক্তার পিংকি, ফারজানা আক্তার ববি, ও নুরজাহান আক্তার।


Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন