সদ্য সংবাদ

 রাসিক কাউন্সিলর আরমানের বিরুদ্ধে টিসিবির পণ্য সরবরাহে অনিয়মের অভিযোগ  বেইলি রোডের অগ্নিকাণ্ড  অটো মালিক- শ্রমিক সমিতির চেক বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত  উত্তরাঞ্চলের মাটিতে বাড়ছে অম্লত্ব, কমছে ফলন  চাকরি স্থায়ীকরণের দাবিতে নেসকো মিটার রিডারদের অনির্দিষ্টকালের কর্মবিরতি  রুয়েটে সিটিজেন চার্টার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত  ঈশ্বরদী রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী ইউনিয়নের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত  মল্লিকের চর শিক্ষা কল্যাণ ট্রাস্টের মেধাবৃত্তি পরীক্ষার পুরস্কার বিতরণ।  কচিকন্ঠের আসরের প্রতিনিধি সন্মেলন অনুষ্ঠিত।  গুজব মোকাবেলায় গণমাধ্যমকর্মীদের নিয়ে রাজশাহীতে সিজিএস’র কর্মশালা  রাজশাহী সাংবাদিক সংস্থার যাত্রা শুরু  শামীম ওসমান ১০ বছরেও শোধ করেনি বন্ধুর ২৬ লাখ টাকা।  মল্লিকের চর শিক্ষা কল্যান ট্রাস্টের শিক্ষা বৃত্তির ফলাফল প্রকাশিত।  মল্লিকের চর শিক্ষা কল্যান ট্রাস্টের উদ্যোগে,মেধা শিক্ষা বৃত্তি প্রদান  রুয়েটে প্রথমবারের মতো ‘ইন্ডাস্ট্রি একাডেমিয়া কোলাবোরেশন মিট’ অনুষ্ঠিত  ফল মার্কেটের দাবি রাজশাহীর ফল ব্যবসায়ীদের  নারায়ণগঞ্জকে মাদকমুক্ত করার অঙ্গীকার করলেন শামীম ওসমান  সংসদে কপিরাইট বিল পাস   কাস্টমসের ২৭০ কর্মকর্তাকে একযোগে বদলি  ভিয়েতনামে পৌঁছে ভারতের উদ্দেশে যা বললেন বাইডেন

লুৎফর হাসানের 'ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো'র এক দশকপূর্তি

 Thu, Jul 15, 2021 6:12 PM
লুৎফর হাসানের 'ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো'র এক দশকপূর্তি

এশিয়া খবর ডেস্কঃ: সোমেশ্বর অলির লেখা লুৎফর হাসানের গাওয়া 'ঘুড়ি তুমি কার

 আকাশে ওড়ো' প্রকাশের আজ এক দশক তথা ১০ বছর পূর্ণ হলো! ২০১১ সালে এই দিনে সিডি আকারে রিলিজ হয়েছিলো  এই শিরোনামের অ্যালবামটি।লুৎফর হাসানের জন্য গুরুত্বপূর্ণ এ দিনটি।কারণ গানটি নিয়ে অনেকেই হতাশ করেছিলেন তাঁকে।এছাড়াও ঘুড়ি যেন আকাশে না ওড়ে সে চেষ্টাও করেছিলেন অনেকেই।বলেছিলেন 'এই ঘুড়ি আর আসবে না'।কিন্তু তাঁরা হেরে গিয়েছিলেন।ঘুড়ি আকাশ ছুঁয়ে ফিরে এসেছিল। যদিও উদার মনের মানুষটি তাঁদের ক্ষমার দৃষ্টিতেই দেখেন।সে থেকেই লুৎফর হাসানকে আর পেছন ফিরে চাইতে হয়নি।গেয়ে চলেছেন একের পর এক গান।

গানের পাশাপাশি তিনি লেখালেখিতেও অভ্যস্ত।তিনি একাধারে কবি,সাহিত্যিক,গায়ক এবং সুরকারও তিনি।তাঁর প্রকাশিত বইয়ের মধ্যে মানি ব্যাগ, নক্ষত্রের দেশ,প্রেমিকার ঘর বাড়িতে কিছু আশচর্য শিমুল, 

তবে তাকাও নিজের দিকে উল্লেখযোগ্য।

লুৎফর হাসান কৃতজ্ঞতা স্বীকার করে বলেন,সোমেশ্বর অলি, ইশতিয়াক আহমেদ, পারভেজ জুয়েল ও ডলার, যারা নিঃস্বার্থে আমাকে প্রশ্রয় দিয়েছিলেন। বিশেষভাবে কৃতজ্ঞতা জানায়, যারা অ্যালবামের পেছনে কাজ করেছেন ভালোবাসা দিয়ে। আর অবশ্যই মোখলেছুল ইসলাম নীলু ভাইয়ের প্রতি ভালোবাসা, যিনি অ্যালবামটি প্রকাশ করে দিয়েছিলেন। সীমাহীন ভালোবাসা তাদের প্রতি, মূলত যারা এই গানকে এতদূর নিয়ে গেলেন, জানি তারা এখনও সমান ভালোবাসায় এই গান শোনেন। ভালোবাসা বেঁচে থাকুক।

'অন্য আমি' এবারের ঈদে একমাত্র গান।বহুদিন বাদে একক গানে ফিরেছেন লুৎফর হাসান। রেজা শামীমের কথায়, আমজাদ হোসেনের সঙ্গীতে লুৎফর হাসানের গান 'অন্য আমি'। ভিডিও নির্মাণ করেছেন আল মাসুদ। আসছে ধ্রুব মিউজিকের ব্যানারে। 

এছাড়াও 'মন কেমনের জন্মদিন' খ্যাত কণ্ঠশিল্পী মেখলা দাশগুপ্ত ও লুৎফর হাসানের দ্বৈত গান 'এই তো আকাশ' শীঘ্রই বাজারে আসছে। 

গালিব ও ডালটনের কথায়, গালিব ও শুভ সুলতানের সুরে সংগীতায়োজন করেছেন শুভ সুলতান নিজেই। আর গানে সরোদ বাজিয়েছেন ভারতের বিখ্যাত সরোদশিল্পী  প্রতীক শ্রীবাস্তব পিকু।গানের সব কাজ সম্পন্ন। কোনও বৃষ্টিমুখর সন্ধ্যাবেলায় প্রকাশ পাবে এই গান।

পর্যায়ক্রমে তাঁর যে গানগুলো একের পর এক আসার অপেক্ষায় এগুলো রিলিজের পর নতুন পরিকল্পনায়-ইশতিয়াক আহমেদের কথায় মার্সেলের সুর সঙ্গীতে কণ্ঠশিল্পী পুস্পিতার সাথে 'মাটির ফুল '।গালিব, ডালটন, শুভ ত্রয়ীর গান মেখলা কণ্ঠশিল্পী দাশগুপ্তের সাথে 'এই তো আকাশ'হোসাইন সুমনের কথায় রাজন সাহার সুর ও সঙ্গীতে 'তোর জন্য 'এছাড়াও নিজের লেখা ও সুরে আমজাদ হোসেনের সঙ্গীতে কণ্ঠশিল্পী অবন্তী সিঁথির সাথে 'কেমন আছো বন্ধু তুমি 'শাকিলা শুক্লার সুর ও সঙ্গীতে তার সাথেই 'এ জীবন ছেলেখেলা 'গালিবের কথায় পাভেলের সুরে ও শাকিলা শুক্লার সঙ্গীতে 'ফেরা না ফেরা 'নিজের লেখা ও সুরে শাকিলা শুক্লার সঙ্গীতে পুস্পিতার সাথে 'তোমার সঙ্গে থাকি '

নিজের কথা ও আহমেদ হুমায়ুনের সুর ও সঙ্গীতে 'দুঃখের ভাগাভাগি' শেখ নজরুলের কথায় ফিদেল নাইমের সুরে ও রেজওয়ান শেখের সঙ্গীতে ' সবুজ দেশের গান'ইত্যাদি।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন