সদ্য সংবাদ

  সাত টাকায় চিকিৎসা দেবে গণস্বাস্থ্য: ডা. জাফরুল্লাহ চৌধুরী   জিম্বাবুয়ের কাছে হারলো বাংলাদেশ   চট্টগ্রামে গৃহকর্মী নির্যাতনের অভিযোগে চিকিৎসক গ্রেপ্তার  স্বামীর অশ্লীল ভিডিও নিয়ে যা বললেন শিল্পা  ‘কঠোর লকডাউনে কারো পৌষ মাস কারো সর্বনাশ’   ভারতে সর্বোচ্চ নম্বর পেয়ে মুসলিম ছাত্রীর ইতিহাস   না.গঞ্জে কঠোর বিধি-নিষেধ বাস্তবায়নে মাঠে প্রশাসন  অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা নিলে আজীবন সুরক্ষা!  বিক্রি করতে না পেরে চামড়ায় সয়লাব রাস্তা, উৎকট গন্ধ  নতুনধারার মাস্ক ও স্যানিটাইজার কেন্দ্র উদ্বোধন   সাংবাদিক রিজভী আহমেদের উপর সন্ত্রাসী হামলা!   জাহেদী ফাউন্ডেশনের উদ্যোগে গরীব ও দুস্থদের মাঝে মাংস ও টাকা বিতরণ  সাগরে লঘুচাপ, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত  পদ্মা সেতুর পিলারে ধাক্কা, ফেরির মাস্টার বরখাস্ত  যুবলীগ নেতা আকবর আলীর ঈদ শুভেচ্ছা  মুসলিম রীতিতে বিয়ে করে বিপদে ভারতীয় ক্রিকেটার   চীন থেকে রাতে আসছে আরও ২০ লাখ সিনোফার্মের টিকা  সাঘাটায় বন্যার আশঙ্কায় পাট কাটতে ব্যস্ত চাষীরা   আড়াইহাজারে গৃহবধূর রহস্যজনক মৃত্যু  আড়াইহাজারে ডাকাত সন্দেহে ৭জনকে গণপিটুনী

জুস কারখানার আগুনে পুড়ে লাশ হল ৫৪ জন, ৫ সদস্যের তদন্ত কমিটি

 Fri, Jul 9, 2021 5:03 PM
জুস কারখানার আগুনে পুড়ে লাশ হল ৫৪ জন, ৫ সদস্যের তদন্ত কমিটি

নারায়ণগঞ্জ প্রতিনিধিঃ: নারায়ণগঞ্জের রূপগঞ্জে সজীব গ্রুপের হাশেম ফুড

 অ্যান্ড বেভারেজ লিমিটেডের কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় এ পযর্ন্ত কারখানার ভেতর থেকে ৫৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে অধিকাংশই পোড়া লাশ। চেনার উপায় নেই। চার তলার সিড়ি গেইট বন্ধ থাকায় হতাহতের ঘটনা বেড়েছে। ইতোমধ্যে ৫৫টি লাশ ফায়ার সার্ভিসের চারটি অ্যাম্বুলেন্সে করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে নিয়ে যাওয়া হয়েছে। 

এছাড়া ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনার কারণ উদঘাটনে অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ শামীম বেপারীকে আহবায়ক করে ৫ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন।

কমিটির অন্য সদস্যদের মধ্যে আছেন রুপগঞ্জ উপজেলা নিবার্হী কর্মকর্তা, ফায়ার সার্ভিসের জেলা উপ-সহকারি পরিচালক, পুলিশের একজন প্রতিনিধি এবং কলকারখানা অধিদপ্তরের জেলার একজন কর্মকর্তা।
এদিকে শুক্রবার (৯ জুলাই) দুপুরে কারখানার পোড়া ধ্বংস্তূপ থেকে এ মরদেহ উদ্ধার করা হয়। এর আগে বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেলের অগ্নিকাণ্ডে কারখানা ভবন থেকে লাফিয়ে পড়ে তিনজনের মৃত্যু হয়। 

শুক্রবার দুপুর ২টার দিকে কারখানার সামনে ফায়ার সার্ভিসের ব্রিফিংয়ে জানানো হয়, কারখানার পোড়া ধ্বংসস্তূপ থেকে এখন পর্যন্ত ৪৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ভেতরে আরও মরদেহ থাকতে পারে, সেজন্য আরও তল্লাশিতে যাচ্ছেন ফায়ার সার্ভিস কর্মীরা।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপপরিচালক দেবাশীষ বর্ধন বলেন, ৬তলা কারখানা ভবনের ওপরের দুই ফ্লোরে এখনও আগুন জ্বলছে। এ পর্যন্ত ৫৫ জনের লাশ উদ্ধার করেছি আমরা। ভেতরে আর কোনও লাশ আছে কিনা তা খুঁজে দেখছি। আগুন নিয়ন্ত্রণে আসার পর বিস্তারিত জানাতে পারবো।

এর আগে রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শাহ নুসরাত জাহান জানান, কারখানার ভেতর থেকে অনেকের মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের সদস্যরা।

এদিকে ঘটনাস্থল পরিদর্শন করে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানান, আগুনের ঘটনায় কতোজন নিখোঁজ আছেন তার একটি তালিকা প্রস্তুুত করতে উপজেলা নিবার্হী কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে। তথ্য উপাত্থ সংগ্রহ করে সেই তালিকা তৈরির কাজ চলছে। স্বজনদের দাবি অনুযায়ী নিখোঁজদের নাম তালিকায় লিপিবদ্ধ করা হবে। একই সাথে যারা ঢাকাসহ বিভিন্ন স্থানে চিকিৎসাধীন রয়েছে তাদেরও একটি তালিকা তৈরির কাজ চলছে।
এদিকে উদ্ধার কৃত লাশের সামনে স্বজনদের আহাজারিতে ঘটনাস্থলের চারদিকে এক হৃদয় বিদারক দৃশ্যের অবতারনা হয়েছে। 

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে কারখানা ভবনের নিচতলায় আগুন লাগে। মুহূর্তেই আগুন ভবনের অন্যান্য তলায় ছড়িয়ে পড়ে। আতঙ্কে শ্রমিকরা ভবনের ছাদে জড়ো হন। ছাদসহ বিভিন্ন তলা থেকে লাফিয়ে পড়েন অনেকে। শুক্রবার (৯ জুলাই) সকাল সাড়ে ১টা পর্যন্ত ভবনটির পঞ্চম ও ষষ্ঠতলায় আগুন জ্বলছিল। কারখানাটির পঞ্চমতলার একপাশে সেমাই, সেমাই ভাজার তেল, পলিথিন; অপর পাশে কারখানার গুদাম বলে শ্রমিকেরা জানিয়েছেন। কারখানার ষষ্ঠতলায় কার্টনের গুদাম বলে জানা গেছে। টানা ১৮ ঘণ্টা ধরে আগুন জ্বলতে থাকায় ছয়তলা ভবনটিতে ফাটল দেখা দেয়।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন