সদ্য সংবাদ

 লাগাম টানা যাচ্ছে না সিন্ডিকেটের, দিশেহারা ভোক্তারা  কাশ্মীরে বন্দুকযুদ্ধে ৫ বিদ্রোহী নিহত  ব্যবসা নাই তবুও কোটি কোটি টাকার মালিক : আইভী  স্ত্রী-ছেলেসহ ডিবি কার্যালয়ে মুসা বিন শমসের   সিদ্ধিরগঞ্জে কাউন্সিলর প্রার্থীর পোষ্টার লাগাতে বাধা, মারধর  শাহরুখপুত্রকে গ্রেফতার করা সেই কর্মকর্তা নজরদারিতে   হাসপাতালে ভর্তি খালেদা জিয়া   করোনায় আক্রান্ত শিক্ষকের বেতন কাটলো দুর্নীতিগ্রস্ত জহিরুল হকের কমিটি   ছিনতাই ও খুনি চক্রের ৬ জনকে গ্রেপ্তার করছে পিবিআই নাঃগঞ্জ   খুনি নূর হোসেনের ভাতিজা বাদল ভালো, মেয়র আইভী ব্যর্থ!   সরকারি কর্মচারীদের গ্রেফতারে অনুমতির বিধান কেন অবৈধ নয়: হাইকোর্ট  বাড়ি ভারতে, অফিস করেন সিলেটে  আবারও ষড়যন্ত্র হচ্ছে: ওবায়দুল কাদের   ই-কমার্সের প্রতারনায় ভুক্তভোগী বাণিজ্যমন্ত্রী  সাবেক প্রতিমন্ত্রী মান্নান খান ও তার স্ত্রীর বিচার শুরু   ১০ হাজার ৫০০ শ্রমিককে ভিসা দেবে যুক্তরাজ্য  দেবীগঞ্জে বাসর রাতে পাত্রের রহস্যজনক মৃত্যু  ‘চুনকা কুটির নয়, আইভীর হোয়াইট ওয়াশের জ্বালা বিরোধী পক্ষ  বিয়ের পর আমাদের বন্ধুত্ব গাঢ় হচ্ছে: মাহি  বাংলাদেশে কেউ ভালো নেই : মির্জা ফখরুল

ঠিকানা না জানায় সিলেট কারাগারে বন্দি ষাটোর্ধ্ব দুই বৃদ্ধ

 Tue, Mar 21, 2017 10:26 AM
ঠিকানা না জানায় সিলেট কারাগারে বন্দি ষাটোর্ধ্ব দুই বৃদ্ধ

ডেস্ক রিপোর্ট :: সীমান্তবর্তী উপজেলা জকিগঞ্জ থেকে গত বছরের ২৪ ডিসেম্বর দুই বৃদ্ধকে আটক করে পুলিশ।

পরিচয় নিশ্চিত না হওয়ায় পর দিন আদালতে সোপর্দ করলে  আদালত তাদেরকে জেল হাজতে পাঠায়। ফৌজদারি কার্যবিধির ৫৭ ধারায় আটক হয়ে প্রায় তিন মাস সিলেট কেন্দ্রীয় কারাগারে দিন কাটা”েছ ষাটোর্ধ দুই বৃদ্ধ। বাড়ি ফিরতে নানা আকুতি জানালেও ঠিকানা নিশ্চিত বলতে না পারায় তাদের ছেড়ে দেওয়া সম্ভব হ”েছ না বলে জানিয়ে কারা কর্তৃপক্ষ।

সিলেট অতিরিক্ত পুলিশ সুপার সুজ্ঞান চাকমা জানান, জকিগঞ্জ বাজারে দুই বৃদ্ধকে সন্দেহেজনক ভাবে ঘোরাফেরা করতে দেখে ¯’ানীয় জনগণ আটক করে। আটক করার পরদিনই তাদেরকে আদালতে সোপর্দ করে। এরপর থেকে কারাগারে দিন কাটছে দুই বৃদ্ধের। এদের একজন সত্তর বছর বয়সি রজব আলী। তার কাছে বাড়ির কথা জানতে চাইলে মানিক গঞ্জের কোনো এক এলাকার নাম বলতে পারে। ছেলে মেয়ের কথা জানতে চাইলে তিনি বলেন, শামসুল, আফজাল, হোসেন আলী এর বেশি কিছু বলতে পারেন না ষাটোর্ধ রজব আলী।

আরেক জন নাম ঠিকানা বলতে না পারলেও তার পরিচয় উদ্ধার করা গেছে। আর রজব আলীর কথা মত তার ঠিকানা খুজে পায়নি কারা কর্তৃপক্ষ।

সিনিয়র জেল সুপার ছগির মিয়া বলেন, যখনই রজব আলীকে তার ঠিকানা জিজ্ঞেস করা হয় তিনি একবার বলে মানিকগঞ্জ আবার বলে বান্দরবান। এর বেশি কিছু সে বলতে পারে না। জেল সুপার আরো বলেন, দুই বৃদ্ধের বিরুদ্ধে কোনো মামলা নাই। স্বজনরা চাইলেই তারা মুক্তি পেতে পারে।

কারাগারের জীবন থেকে এই দুই বৃদ্ধকে স্বাভাবিক জীবনে ফেরাতে প্রথম দরকার আইনী পরামর্শ এবং সহায়তা।

বিষয়টি সম্পর্কে সিলেট সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক  নিবাস রঞ্জন দাস বলেন, জুটিশিয়াল মেজিস্ট্রেটের আদেশের ভিত্তিতে দুই জন বৃদ্ধ ব্যক্তিকে কারাগারে পাঠানো হয়। এর মধ্যে একজনের ঠিকানা খুঁজে পাওয়া গেছে। আরেক জনের ব্যাপারে প্রতিবেদনে উল্লেখ করে জুটিশিয়াল ম্যাজিস্ট্রেট মহোদয়কে প্রস্তাব করা হবে। সমাজসেবা অধিদপ্তরের অধীনে সরকারের শিশু নিবাস বাগ বাড়ি বালক সিলেটে দশ আসন বিশিষ্ট যে প্রবীণ নিবাস আছে সেখানে প্রেরণ করার একটি প্রস্তাব রাখা হবে। ম্যাজিস্ট্রেট মহোদয় আদেশ করলেই তাকে এখানে নিয়ে আসা যাবে।

এই প্রক্রিয়া কতদিনে সম্পন্ন হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বেশি সময় লাগবে না। আজ প্রতিবেদন জমা দিলে হয়তো কালকের মধ্যে কার্যকর হওয়া সম্ভব। তিনি আরো বলেন, এই ধরনের নাম পরিচয়হীন মানুষদের বাড়ি, ঘর, আপনদের কাছে পৌঁছে দেওয়ার জন্য আমরা বিভিন্ন পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে থাকি। সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রচারণা করে থাকি।


Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন