সদ্য সংবাদ

 লাগাম টানা যাচ্ছে না সিন্ডিকেটের, দিশেহারা ভোক্তারা  কাশ্মীরে বন্দুকযুদ্ধে ৫ বিদ্রোহী নিহত  ব্যবসা নাই তবুও কোটি কোটি টাকার মালিক : আইভী  স্ত্রী-ছেলেসহ ডিবি কার্যালয়ে মুসা বিন শমসের   সিদ্ধিরগঞ্জে কাউন্সিলর প্রার্থীর পোষ্টার লাগাতে বাধা, মারধর  শাহরুখপুত্রকে গ্রেফতার করা সেই কর্মকর্তা নজরদারিতে   হাসপাতালে ভর্তি খালেদা জিয়া   করোনায় আক্রান্ত শিক্ষকের বেতন কাটলো দুর্নীতিগ্রস্ত জহিরুল হকের কমিটি   ছিনতাই ও খুনি চক্রের ৬ জনকে গ্রেপ্তার করছে পিবিআই নাঃগঞ্জ   খুনি নূর হোসেনের ভাতিজা বাদল ভালো, মেয়র আইভী ব্যর্থ!   সরকারি কর্মচারীদের গ্রেফতারে অনুমতির বিধান কেন অবৈধ নয়: হাইকোর্ট  বাড়ি ভারতে, অফিস করেন সিলেটে  আবারও ষড়যন্ত্র হচ্ছে: ওবায়দুল কাদের   ই-কমার্সের প্রতারনায় ভুক্তভোগী বাণিজ্যমন্ত্রী  সাবেক প্রতিমন্ত্রী মান্নান খান ও তার স্ত্রীর বিচার শুরু   ১০ হাজার ৫০০ শ্রমিককে ভিসা দেবে যুক্তরাজ্য  দেবীগঞ্জে বাসর রাতে পাত্রের রহস্যজনক মৃত্যু  ‘চুনকা কুটির নয়, আইভীর হোয়াইট ওয়াশের জ্বালা বিরোধী পক্ষ  বিয়ের পর আমাদের বন্ধুত্ব গাঢ় হচ্ছে: মাহি  বাংলাদেশে কেউ ভালো নেই : মির্জা ফখরুল

পুলিশের বদলি কোন অপরাধের শাস্তি হতে পারে না

 Wed, Mar 21, 2018 1:23 PM
পুলিশের বদলি কোন অপরাধের শাস্তি হতে পারে না

ড. রেজোয়ান সিদ্দিকী :: আমাদের দেশে প্রায় প্রতিদিনই শোনা লাগে, কোনো না কোনো স্থানে আমাদের দেশের সাধারণ জনগণ পুলিশের হাতে মার খাচ্ছে।

কোথাও শোনা যায়, মানুষকে এলো পাতারি লাথি মারার ঘটনা, কোথাও আবার নিরীহ মানুষকে মারার সংবাদ, কোথাও আবার গলায় পাড়া দিয়ে ধরছে।


এই যখন পরিস্থিতি, তখন একটি রাষ্ট্রের অবস্থা কী হতে পারে? এধরণের কাজ কোন রাষ্ট্রে তখনই হয়, যখন কোন রাষ্ট্র পুলিশি রাষ্ট্রে পরিণত হয় এবং দেশের সরকার যখন জনগণের উপর নির্ভর না হয়ে পুলিশের উপর নির্ভর হয়ে পড়ে।


বর্তমান সরকার এখন পুরোপুরি পুলিশ নির্ভর সরকার। সাথে সাথে সরকার মনে ক,ে পুলিশের সহযোগিতার মাধ্যমে তারা সমস্ত কিছু জয় করে ফেলবে। কিছু দিন আগে আমরা দেখেছি একজন সাংবাদিককে পিটানো হয়েছে। তার অপরাধ ছিল, সে নিজের আত্মীয়ের সর্ম্পকে জানতে চেয়েছিল।


এটি কী তার অপরাধ ছিল? সব সাংবাদিক কিন্তু সত্য প্রকাশ করে না, তবে কিছু লোক করে। এই সত্য প্রকাশ করা কী একজন সাংবাদিকের জন্য অপরাধ? আমাদের পুলিশ প্রশাসন পুলিশের এধরণের কাজকে অপরাধ ভেবেছে, তাই তাদের ধন্যবাদ। কিন্তু এত বড় অপরাধের শাস্তি কী তার বদলিতেই সীমাবদ্ধ? বদলি করলে কী হয়? আবার শুনা যায়, তাদেরকে স্থগিত করা হয়েছে।


এগুলো করে কী হয়? এগুলো তো কোন এধরণের বড় অপরাধের শাস্তি হতে পারে না। এগুলো আমাদের সাধারণ মানুষের সামনে লোক দেখানো ছাড়া আর কিছুই নয়। দেশে শুধু সাংবাদিকই নয় বরং সাধারণ জনগণও তাদের হাতে মার খায়। কিন্তু কোন বড় ধরণের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা আমরা দেখি না।


তাই এখন আমাদের ধারণা, এই কাজ গুলোও আগের সব ঘটনার পুনরাবৃত্তি ছাড়া আর কিছুই না। কারণ, তারাতো বদলি ছাড়া আর কোন শাস্তিই পায় না। তাই এখন আমাদেরকে এই ধরণের আচরণের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে।

পরিচিতি : সম্পাদক, দৈনিক দিনকাল/ মতামত গ্রহণ : শাখাওয়াত উল্লাহ/ সম্পাদনা : মোহাম্মদ আবদুল অদুদ

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন