সদ্য সংবাদ

 মাদকে সয়লাব সিদ্ধিরগঞ্জ" 'নিয়ন্ত্রণহীন ৩ নং ওয়ার্ড।  সিদ্ধিরগঞ্জে ৩৮ জুয়াড়িকে গ্রেপ্তার করেছে র‍্যাব  সিদ্ধিরগঞ্জে ৩৮ জুয়াড়ি গ্রেপ্তার করেছে র‍্যাব  পরের বিশ্বকাপ আমার: নেইমার  জয়যাত্রার হেলেনা জাহাঙ্গীরের বাসায় র‌্যাবের অভিযান  প্রতি ১২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ৯৯৩ টাকা  স্বল্প সুদে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনার ঋণ বিতরণ  সাঘাটায় শ্রমিকলীগের সাথে নবাগত ইউএনওর মতবিনিময়   ৪৫ বছর পর উপজেলা হল মধ্যনগর।  থাইল্যান্ডে বিমানবন্দরেই করোনা হাসপাতাল  পদ্মা সেতুর পিলারে ধাক্কা: তদন্তে এবার নৌ-মন্ত্রণালয়ের কমিটি  দেশ থেকে বাল্যবিবাহ দূরীকরণে বদ্ধপরিকর প্রধানমন্ত্রী   সান্ত্বনা জানাতে মেয়র আইভীর বাসায় মন্ত্রী গাজী  মাদকের বস্তি উচ্ছেদ, সওজের শতকোটি টাকার জমি উদ্ধার  করোনার টিকা নিলেন সাংবাদিক ও মানবিক যোদ্ধা মান্নান ভূঁইয়া   সিদ্ধিরগঞ্জ সানারপাড়ে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় আহত ১  ডিএমপির মিডিয়া শাখার নতুন মুখপাত্র ডিসি ফারুক হোসেন   সাত টাকায় চিকিৎসা দেবে গণস্বাস্থ্য: ডা. জাফরুল্লাহ চৌধুরী   জিম্বাবুয়ের কাছে হারলো বাংলাদেশ   চট্টগ্রামে গৃহকর্মী নির্যাতনের অভিযোগে চিকিৎসক গ্রেপ্তার

ভারতের শিলিগুড়ি ঋত্বিক নাট্য সংস্থার উৎসবে যাচ্ছে পঞ্চগড়ের ভূমিজ

 Wed, Nov 29, 2017 3:58 AM
ভারতের শিলিগুড়ি ঋত্বিক নাট্য সংস্থার উৎসবে যাচ্ছে পঞ্চগড়ের ভূমিজ

পঞ্চগড় প্রতিনিধি॥: আলোচিত প্রযোজনা ‘পাখিদের বৈঠক’ নিয়ে ভারতের পশ্চিমবঙ্গের শিলিগুড়ি যাচ্ছে হিমালয়

কন্যা খ্যাত উত্তরের জেলা পঞ্চগড়ের নাট্য দল ভূমিজ ।  শিলিগুড়ি ঋত্বিক নাট্য সংস্থার আমন্ত্রণে  ৩৩ তম প্রতিষ্ঠাবার্ষিকীর নাট্য উৎসবে যোগ দিচ্ছে দলটি। পাঁচদিনের উৎসবের ৩য় দিনে আগামী ১ ডিসেম্বর সন্ধায় দীনবন্ধু মঞ্চে ‘পাখিদের বৈঠক’ মঞ্চায়ন করবে ভূমিজ । এর আগে ঢাকা সহ বেশ কয়েকটি জেলায় নাটকটির সফল মঞ্চায়ন হয়েছে। নাটকটি রচনা ও নির্মাণ করেছেন সরকার হায়দার। 

পারস্যের সুফি মতবাদের কবি ফরিদ উদ্দিন আত্তারের ( ১১৪৫-১২২১)  বিখ্যাত কাব্য গ্রন্থ মান্তিক-উত-তায়ির এর ছায়াপাতে গড়ে ওঠেছে‘পাখিদের বৈঠক’। সমসাময়িকতাকে ধারণ করে “ পাখিদের বৈঠক’ মৌলিক নাটক হয়ে ওঠেছে। বাংলা নাটকের ইতিহাসে পাখিদের নিয়ে এটিই প্রথম মৌলিক নাটক বলে ধারণা করা হচ্ছে । 

নাটকটিতে পাখিরা একদিন বৈঠকে বসে। মানুষ কতৃক প্রাণ প্রকৃতি ধ্বংসের যে মহাযজ্ঞ শুরু হয়েছে তা থেকে তারা পরিত্রাণ চায়। কিন্তু কিভাবে ? আলোচনায় তারা স্মৃতি মন্থনের সাথে নানা ঘটনা বর্ণনা করে। বেঁচে থাকার জন্য অবৈধ পথে সমুদ্র পাড়ি দেয়ার সময় অসংখ্য মানুষ ডুবে যায়। হাজার হাজার স্বরনার্থী পানিতে ডুবে মারা যায় । শিশুদের লাশ  ভেসে ওঠে সমুদ্রের বালুকাবেলায়। যুদ্ধ বিধ্বস্থ পৃথিবীকে খুব কাছে থেকে দেখার অভিজ্ঞতা রয়েছে পাখিদের । অতিথি পাখিরা এসব বর্ণনা করে। তারা পাখিদের নিয়ে মানুষের মুখে মুখে ছড়ানো উপকথা গুলো বর্ণনা করে। রাজা রানীদের গল্প থেকে শুরু করে মঙ্গল অমঙ্গল বিষয়ক মিথ বর্ণিত হয়। আগের পৃথিবী কেমন ছিল তাও বর্ণনা করে পাখিরা। প্রয়োজনহীন সীমান্ত ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করে তারা। চিন্তাযুক্ত মহান মানুষের চলাফেরা নিয়ে হাঁসে কাঁদে। সবশেষে তারা আবিস্কার করে যে তাদের একজন নেতা দরকার । তারা আবিস্কার করে প্রার্থনার একটি শক্তি আছে । তারা নির্ভিক এক নেতার খোঁজে বেরিয়ে যায়। 

সমাবেশটি পাখিদের। কিন্তু পাখি ও প্রকৃতির সাথে মানুষের সম্পর্কই নাটকটিতে মূল কেন্দ্রবিন্দু হয়ে ওঠে। এই নাটকে পাখিদের চোখে মানুষের বৈশ্বিক সংকটের কথা আলোচিত হয়েছে । 

নাটকটির নির্মাণ শৈলীতে নানা গবেষণা ও নীরিক্ষা করা হয়েছে। গান ও নৃত্য সম্বলিত নাটকটির উপস্থাপনায় উত্তর বঙ্গের পালাটিয়া রীতিকে অনুসরন করা হয়েছে। সেট,কষ্টিউম বা লাইটের ব্যবহার সীমিত করে অভিনেতা এবংঅভিনয় কৌশলের মাধ্যমে নাটকটিতে পাখি এবং মানুষ মিলে মিশে একাকার হয়ে যায়। নাটকটিতে অভিনয় করেছে  নাসরিন আক্তার, মোস্তাক আহমেদ, মোস্তাফিজুর রহমান, রনি শীল ও উজ্জল বর্মণ । সঙ্গিত পরিচালনায় আছেন রইস উদ্দিন । আবহ নির্মাণ করেছেন আনোয়ার হোসেন । 

এদিকে ১ ডিসেম্বর বিকেলে একই মিলনায়তনে দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলার কবি,সাহিত্যিক, নাট্যকর্মী ও সঙ্গীত শিল্পী ও ভূমিজের নাট্যকর্মীদের মধ্যে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হবে। এই আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পঞ্চগড় ১ আসনের সংসদ সদস্য নাজমুল হক প্রধান।


Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন