সদ্য সংবাদ

 লাগাম টানা যাচ্ছে না সিন্ডিকেটের, দিশেহারা ভোক্তারা  কাশ্মীরে বন্দুকযুদ্ধে ৫ বিদ্রোহী নিহত  ব্যবসা নাই তবুও কোটি কোটি টাকার মালিক : আইভী  স্ত্রী-ছেলেসহ ডিবি কার্যালয়ে মুসা বিন শমসের   সিদ্ধিরগঞ্জে কাউন্সিলর প্রার্থীর পোষ্টার লাগাতে বাধা, মারধর  শাহরুখপুত্রকে গ্রেফতার করা সেই কর্মকর্তা নজরদারিতে   হাসপাতালে ভর্তি খালেদা জিয়া   করোনায় আক্রান্ত শিক্ষকের বেতন কাটলো দুর্নীতিগ্রস্ত জহিরুল হকের কমিটি   ছিনতাই ও খুনি চক্রের ৬ জনকে গ্রেপ্তার করছে পিবিআই নাঃগঞ্জ   খুনি নূর হোসেনের ভাতিজা বাদল ভালো, মেয়র আইভী ব্যর্থ!   সরকারি কর্মচারীদের গ্রেফতারে অনুমতির বিধান কেন অবৈধ নয়: হাইকোর্ট  বাড়ি ভারতে, অফিস করেন সিলেটে  আবারও ষড়যন্ত্র হচ্ছে: ওবায়দুল কাদের   ই-কমার্সের প্রতারনায় ভুক্তভোগী বাণিজ্যমন্ত্রী  সাবেক প্রতিমন্ত্রী মান্নান খান ও তার স্ত্রীর বিচার শুরু   ১০ হাজার ৫০০ শ্রমিককে ভিসা দেবে যুক্তরাজ্য  দেবীগঞ্জে বাসর রাতে পাত্রের রহস্যজনক মৃত্যু  ‘চুনকা কুটির নয়, আইভীর হোয়াইট ওয়াশের জ্বালা বিরোধী পক্ষ  বিয়ের পর আমাদের বন্ধুত্ব গাঢ় হচ্ছে: মাহি  বাংলাদেশে কেউ ভালো নেই : মির্জা ফখরুল

মাদক নিয়ন্ত্রণ কর্মকর্তারা অস্ত্র পাবেন : সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী

 Thu, Nov 23, 2017 5:31 AM
মাদক নিয়ন্ত্রণ কর্মকর্তারা অস্ত্র পাবেন : সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী

ডেস্ক রিপোর্ট : : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরকে আরও শক্তিশালী ও কার্যকর করার উদ্যোগ নিয়েছে সরকার।

এর অংশ হিসেবে শিগগিরই ক্ষুদ্রাস্ত্র পাচ্ছেন অভিযান পরিচালনায় নিয়োজিতরা।


বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে তিনি একথা বলেন।


মন্ত্রী বলেন, সংস্থার সরঞ্জাম ও জনবল বৃদ্ধি করে সাংগঠনিক কাঠামো যুগোপযোগী করা হচ্ছে। একইসঙ্গে হালনাগাদ করা হচ্ছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন।


এ সময় সবচেয়ে আলোচিত মাদক ইয়াবার সরবরাহ ঠেকাতে টেকনাফে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর বিশেষ জোন স্থাপনের কথাও জানান তিনি।


মন্ত্রী দাবি করেন, রাজধানীর অভিজাত এলাকা গুলশানে মাদকের ব্যবহার আগের চেয়ে কমেছে।


মো. মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আইন সংশোধনসহ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর আধুনিকায়নে সরকারের বিভিন্ন উদ্যোগ সংসদের সামনে তুলে ধরেন।


তিনি বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৭-এর খসড়া চূড়ান্ত করা হয়েছে। এনফোর্সমেন্ট কাজে নিয়োজিত জনবলকে ক্ষুদ্রাস্ত্র প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে।


মো. শফিকুল ইসলাম শিমুলের এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের ইন্সপেক্টর ও ফিল্ড লেভেলের অফিসারদের অস্ত্র দেয়ার পরিকল্পনা সরকারের আছে। এ ব্যাপারে শিগগিরই ব্যবস্থা নেয়া হবে।


তিনি আরও বলেন, মাত্র ১০ বছর আগেও তারা ঠুঁটো জগন্নাথের মতো ছিল। তখন তিন-চারটি জেলা মিলে একজন কর্মকর্তা ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা এটিকে আরও শক্তিশালী ও কার্যকর করার উদ্যোগ নিই। এখন প্রতি জেলায় কর্মকর্তা রয়েছে।


মো. রুস্তুম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের তরুণদের মধ্যে মাদক, ইয়াবার প্রবাহ বন্ধে কক্সবাজারের টেকনাফে বিশেষ জোন স্থাপনের প্রস্তাব দিয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। এ প্রস্তাবটি সরকারের বিবেচনাধীন রয়েছে।


স্বরাষ্ট্রমন্ত্রী এ প্রসঙ্গে আরও জানান, ইয়াবার প্রবাহ বন্ধে কক্সবাজার ও টেকনাফে সব আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সমন্বয়ে ইয়াবা পাচারবিরোধী টাস্কফোর্স গঠিত হয়েছে। সারা দেশে ইয়াবাবিরোধী বিভিন্ন সংস্থার সমন্বয়ে টাস্কফোর্সেও অভিযান অব্যাহত রয়েছে।


সংসদ সদস্যদের প্রশ্নের জবাবে মন্ত্রী আরও জানান, দেশের সব বিমান, নৌ ও স্থলবন্দরে মাদকবিরোধী অভিযান জোরদার করা হয়েছে। সীমান্তে মাদক পাচার ঠেকাতে ভারত ও মিয়ানমারের সঙ্গে সম্পর্ক উন্নয়নে সরকারের নেয়া উদ্যোগের কথাও জানান তিন।


তিনি বলেন, এ ব্যাপারে ভারতের সঙ্গে নিয়মিত বৈঠক হয়। মিয়ানমারের সঙ্গেও একই রকম বৈঠক আয়োজনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন