সদ্য সংবাদ

  সাত টাকায় চিকিৎসা দেবে গণস্বাস্থ্য: ডা. জাফরুল্লাহ চৌধুরী   জিম্বাবুয়ের কাছে হারলো বাংলাদেশ   চট্টগ্রামে গৃহকর্মী নির্যাতনের অভিযোগে চিকিৎসক গ্রেপ্তার  স্বামীর অশ্লীল ভিডিও নিয়ে যা বললেন শিল্পা  ‘কঠোর লকডাউনে কারো পৌষ মাস কারো সর্বনাশ’   ভারতে সর্বোচ্চ নম্বর পেয়ে মুসলিম ছাত্রীর ইতিহাস   না.গঞ্জে কঠোর বিধি-নিষেধ বাস্তবায়নে মাঠে প্রশাসন  অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা নিলে আজীবন সুরক্ষা!  বিক্রি করতে না পেরে চামড়ায় সয়লাব রাস্তা, উৎকট গন্ধ  নতুনধারার মাস্ক ও স্যানিটাইজার কেন্দ্র উদ্বোধন   সাংবাদিক রিজভী আহমেদের উপর সন্ত্রাসী হামলা!   জাহেদী ফাউন্ডেশনের উদ্যোগে গরীব ও দুস্থদের মাঝে মাংস ও টাকা বিতরণ  সাগরে লঘুচাপ, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত  পদ্মা সেতুর পিলারে ধাক্কা, ফেরির মাস্টার বরখাস্ত  যুবলীগ নেতা আকবর আলীর ঈদ শুভেচ্ছা  মুসলিম রীতিতে বিয়ে করে বিপদে ভারতীয় ক্রিকেটার   চীন থেকে রাতে আসছে আরও ২০ লাখ সিনোফার্মের টিকা  সাঘাটায় বন্যার আশঙ্কায় পাট কাটতে ব্যস্ত চাষীরা   আড়াইহাজারে গৃহবধূর রহস্যজনক মৃত্যু  আড়াইহাজারে ডাকাত সন্দেহে ৭জনকে গণপিটুনী

লুৎফর হাসানের 'ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো'র এক দশকপূর্তি

 Thu, Jul 15, 2021 6:12 PM
লুৎফর হাসানের 'ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো'র এক দশকপূর্তি

এশিয়া খবর ডেস্কঃ: সোমেশ্বর অলির লেখা লুৎফর হাসানের গাওয়া 'ঘুড়ি তুমি কার

 আকাশে ওড়ো' প্রকাশের আজ এক দশক তথা ১০ বছর পূর্ণ হলো! ২০১১ সালে এই দিনে সিডি আকারে রিলিজ হয়েছিলো  এই শিরোনামের অ্যালবামটি।লুৎফর হাসানের জন্য গুরুত্বপূর্ণ এ দিনটি।কারণ গানটি নিয়ে অনেকেই হতাশ করেছিলেন তাঁকে।এছাড়াও ঘুড়ি যেন আকাশে না ওড়ে সে চেষ্টাও করেছিলেন অনেকেই।বলেছিলেন 'এই ঘুড়ি আর আসবে না'।কিন্তু তাঁরা হেরে গিয়েছিলেন।ঘুড়ি আকাশ ছুঁয়ে ফিরে এসেছিল। যদিও উদার মনের মানুষটি তাঁদের ক্ষমার দৃষ্টিতেই দেখেন।সে থেকেই লুৎফর হাসানকে আর পেছন ফিরে চাইতে হয়নি।গেয়ে চলেছেন একের পর এক গান।

গানের পাশাপাশি তিনি লেখালেখিতেও অভ্যস্ত।তিনি একাধারে কবি,সাহিত্যিক,গায়ক এবং সুরকারও তিনি।তাঁর প্রকাশিত বইয়ের মধ্যে মানি ব্যাগ, নক্ষত্রের দেশ,প্রেমিকার ঘর বাড়িতে কিছু আশচর্য শিমুল, 

তবে তাকাও নিজের দিকে উল্লেখযোগ্য।

লুৎফর হাসান কৃতজ্ঞতা স্বীকার করে বলেন,সোমেশ্বর অলি, ইশতিয়াক আহমেদ, পারভেজ জুয়েল ও ডলার, যারা নিঃস্বার্থে আমাকে প্রশ্রয় দিয়েছিলেন। বিশেষভাবে কৃতজ্ঞতা জানায়, যারা অ্যালবামের পেছনে কাজ করেছেন ভালোবাসা দিয়ে। আর অবশ্যই মোখলেছুল ইসলাম নীলু ভাইয়ের প্রতি ভালোবাসা, যিনি অ্যালবামটি প্রকাশ করে দিয়েছিলেন। সীমাহীন ভালোবাসা তাদের প্রতি, মূলত যারা এই গানকে এতদূর নিয়ে গেলেন, জানি তারা এখনও সমান ভালোবাসায় এই গান শোনেন। ভালোবাসা বেঁচে থাকুক।

'অন্য আমি' এবারের ঈদে একমাত্র গান।বহুদিন বাদে একক গানে ফিরেছেন লুৎফর হাসান। রেজা শামীমের কথায়, আমজাদ হোসেনের সঙ্গীতে লুৎফর হাসানের গান 'অন্য আমি'। ভিডিও নির্মাণ করেছেন আল মাসুদ। আসছে ধ্রুব মিউজিকের ব্যানারে। 

এছাড়াও 'মন কেমনের জন্মদিন' খ্যাত কণ্ঠশিল্পী মেখলা দাশগুপ্ত ও লুৎফর হাসানের দ্বৈত গান 'এই তো আকাশ' শীঘ্রই বাজারে আসছে। 

গালিব ও ডালটনের কথায়, গালিব ও শুভ সুলতানের সুরে সংগীতায়োজন করেছেন শুভ সুলতান নিজেই। আর গানে সরোদ বাজিয়েছেন ভারতের বিখ্যাত সরোদশিল্পী  প্রতীক শ্রীবাস্তব পিকু।গানের সব কাজ সম্পন্ন। কোনও বৃষ্টিমুখর সন্ধ্যাবেলায় প্রকাশ পাবে এই গান।

পর্যায়ক্রমে তাঁর যে গানগুলো একের পর এক আসার অপেক্ষায় এগুলো রিলিজের পর নতুন পরিকল্পনায়-ইশতিয়াক আহমেদের কথায় মার্সেলের সুর সঙ্গীতে কণ্ঠশিল্পী পুস্পিতার সাথে 'মাটির ফুল '।গালিব, ডালটন, শুভ ত্রয়ীর গান মেখলা কণ্ঠশিল্পী দাশগুপ্তের সাথে 'এই তো আকাশ'হোসাইন সুমনের কথায় রাজন সাহার সুর ও সঙ্গীতে 'তোর জন্য 'এছাড়াও নিজের লেখা ও সুরে আমজাদ হোসেনের সঙ্গীতে কণ্ঠশিল্পী অবন্তী সিঁথির সাথে 'কেমন আছো বন্ধু তুমি 'শাকিলা শুক্লার সুর ও সঙ্গীতে তার সাথেই 'এ জীবন ছেলেখেলা 'গালিবের কথায় পাভেলের সুরে ও শাকিলা শুক্লার সঙ্গীতে 'ফেরা না ফেরা 'নিজের লেখা ও সুরে শাকিলা শুক্লার সঙ্গীতে পুস্পিতার সাথে 'তোমার সঙ্গে থাকি '

নিজের কথা ও আহমেদ হুমায়ুনের সুর ও সঙ্গীতে 'দুঃখের ভাগাভাগি' শেখ নজরুলের কথায় ফিদেল নাইমের সুরে ও রেজওয়ান শেখের সঙ্গীতে ' সবুজ দেশের গান'ইত্যাদি।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন