সদ্য সংবাদ

 লাগাম টানা যাচ্ছে না সিন্ডিকেটের, দিশেহারা ভোক্তারা  কাশ্মীরে বন্দুকযুদ্ধে ৫ বিদ্রোহী নিহত  ব্যবসা নাই তবুও কোটি কোটি টাকার মালিক : আইভী  স্ত্রী-ছেলেসহ ডিবি কার্যালয়ে মুসা বিন শমসের   সিদ্ধিরগঞ্জে কাউন্সিলর প্রার্থীর পোষ্টার লাগাতে বাধা, মারধর  শাহরুখপুত্রকে গ্রেফতার করা সেই কর্মকর্তা নজরদারিতে   হাসপাতালে ভর্তি খালেদা জিয়া   করোনায় আক্রান্ত শিক্ষকের বেতন কাটলো দুর্নীতিগ্রস্ত জহিরুল হকের কমিটি   ছিনতাই ও খুনি চক্রের ৬ জনকে গ্রেপ্তার করছে পিবিআই নাঃগঞ্জ   খুনি নূর হোসেনের ভাতিজা বাদল ভালো, মেয়র আইভী ব্যর্থ!   সরকারি কর্মচারীদের গ্রেফতারে অনুমতির বিধান কেন অবৈধ নয়: হাইকোর্ট  বাড়ি ভারতে, অফিস করেন সিলেটে  আবারও ষড়যন্ত্র হচ্ছে: ওবায়দুল কাদের   ই-কমার্সের প্রতারনায় ভুক্তভোগী বাণিজ্যমন্ত্রী  সাবেক প্রতিমন্ত্রী মান্নান খান ও তার স্ত্রীর বিচার শুরু   ১০ হাজার ৫০০ শ্রমিককে ভিসা দেবে যুক্তরাজ্য  দেবীগঞ্জে বাসর রাতে পাত্রের রহস্যজনক মৃত্যু  ‘চুনকা কুটির নয়, আইভীর হোয়াইট ওয়াশের জ্বালা বিরোধী পক্ষ  বিয়ের পর আমাদের বন্ধুত্ব গাঢ় হচ্ছে: মাহি  বাংলাদেশে কেউ ভালো নেই : মির্জা ফখরুল

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মূর্তি নিয়ে বাম দল ও ইসলামী দলের পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা

 Mon, Apr 24, 2017 9:47 AM
সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মূর্তি নিয়ে  বাম দল ও ইসলামী দলের পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা

ডেস্ক রিপোর্ট:: দেশের সমস্ত বাম প্রগতিশীল ধারার রাজনৈতিক দলের নেতারা সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে ভাস্কর্য অপসারণ করা হলে ইতোমধ্যে আগামী

 মে মাসে উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর বিরুদ্ধে রাজপথে নামার কর্মসূচি দেওয়ার চিন্তা ভাবনা করছেন। অপরদিকে, সম্প্রতি বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেটে এক সমাবেশে চরমোনাই পীরের দল ইসলামী আন্দোলন বাংলাদেশ’র আমির মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম রোজার আগেই মূর্তি বা ভাস্কর্য না সরালে ঈদের পর সুপ্রিম কোর্ট ঘেরাওয়ের হুমকি দিয়েছেন।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, ধর্মশিক্ষা বলতে মূলত সমাজ বিজ্ঞানের অন্তর্গত শিক্ষাকে বুঝায়। কিš‘ আমাদের দেশে প্রচলিত ৭ ধারা মাদ্রাসা শিক্ষা সেই অর্থে ইতিহাস, বিজ্ঞান, দর্শন, কলা, সংস্কৃতি সম্পন্ন সমাজবিজ্ঞানের অংশ হিসেবে গড়ে উঠেনি এবং পরিচালিত হ”েছ না। যে কারণে ভাস্কার্য ও মূর্তির পার্থক্য অনুধাবন করা ও তাৎপর্য অনুভব ধারণ করা তাদের পক্ষে সম্ভব হ”েছ না। এ ঘাটতি দূর্বলতা দূরীকরণের বলিষ্ঠ প্রদক্ষেপের পরিবর্তে ইহ জাগতিক রাজনৈতিক স্বার্থ ও সুবিধা হাসিলের লক্ষ্যে পরলৌকিক স্বর্গীয় পূণ্য লাভের ধারণা পোষণকারীদেরকেও ইহ জাগতিক স্বার্থ সুবিধার মঞ্চে টেনে আনা হয়েছে। এটা ইহ জাগতিক এবং পর লৌকিক উভয়ক্ষেত্রের নৈতিকতা ও মূল্যবোধকেই গ্রাস করবে না। বিদ্যমান পরি¯ি’তিকে জটিল করে তুলবে এবং দেশ ও জাতিকে পশ্চাতগামী করে তুলবে, যা কথিত উন্নয়নের দাবির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

চরমোনাই পীরের দল ইসলামী আন্দোলন বাংলাদেশ’র আমির মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম রোজার আগেই মূর্তি বা ভাস্কর্য না সরালে ঈদের পর সুপ্রিম কোর্ট ঘেরাওয়ের হুমকি দিয়েছে। তিনি বলেন, মূর্তি’র জায়গা মন্দিরে, সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে কেন? সেখান থেকে মূর্তি সরাতে হবে।

সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম বলেন, ‘মূর্তি’ না সরালে ১৭ রমজান সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে। স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে আমরা শঙ্কিত। জাতীয় ঈদগাহের পাশে বাংলাদেশের সর্বো”চ আদালত সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে গ্রিক দেবীর মূর্তি ¯’াপন করে মুসলমানদের ধর্মীয় চেতনায় সবচেয়ে বড় আঘাত হানা হয়েছে।

ইসলামী ঐক্যজোটের মহাসচিব ও হেফাজতে ইসলামীর যুগ্ম মহাসচিব মুফতি ফয়জুল্লাহ বলেন, বাংলাদেশের মুসলমানদের ন্যায়ের প্রতীক সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বিতর্কিত কোনো প্রতীক দেয়া যায় না। বিশ্বের অন্যান্য দেশেও মূর্তি আছে, তবে কোনো মুসলিম দেশের সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ন্যায়ের প্রতীক হিসেবে মূর্তি ¯’াপন করা হয়নি।

ঐক্য ন্যাপের আহবায়ক পঙ্কোজ ভট্টাচার্য্য বলেন, পাকিস্তানকে নামানোর জন্য যখন সমস্ত জাতি রাজপথে নেমে পড়েছে-তখন বিএনপির আজকের মিত্র দল জামায়াতকে বাঁচানোর জন্য সর্বাত্বক চেষ্টা করেছিল। কিš‘ এখন একইভাবে বিএনপি এ সাম্প্রদায়িক গোষ্ঠী জামায়াত-হেফাজতকে বাঁচাতে চেষ্টা চালিয়ে যা”েছ। তিনি বলেন, দেশের সমস্ত বাম প্রগতিশীল ধারার রাজনৈতিক দল আগামী মে মাসে এ উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর বিরুদ্ধে রাজপথে নামতে আমরা কর্মসূচি দেওয়ার চিন্তা ভাবনা করছি। তিনি জামায়াতীকরণ ও হেফাজতীকরণের বিরুদ্ধে দেশবাসীকে রখে দাঁড়ানো আহবান জানান।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন