সদ্য সংবাদ

 অটো মালিক- শ্রমিক সমিতির চেক বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত  উত্তরাঞ্চলের মাটিতে বাড়ছে অম্লত্ব, কমছে ফলন  চাকরি স্থায়ীকরণের দাবিতে নেসকো মিটার রিডারদের অনির্দিষ্টকালের কর্মবিরতি  রুয়েটে সিটিজেন চার্টার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত  ঈশ্বরদী রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী ইউনিয়নের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত  মল্লিকের চর শিক্ষা কল্যাণ ট্রাস্টের মেধাবৃত্তি পরীক্ষার পুরস্কার বিতরণ।  কচিকন্ঠের আসরের প্রতিনিধি সন্মেলন অনুষ্ঠিত।  গুজব মোকাবেলায় গণমাধ্যমকর্মীদের নিয়ে রাজশাহীতে সিজিএস’র কর্মশালা  রাজশাহী সাংবাদিক সংস্থার যাত্রা শুরু  শামীম ওসমান ১০ বছরেও শোধ করেনি বন্ধুর ২৬ লাখ টাকা।  মল্লিকের চর শিক্ষা কল্যান ট্রাস্টের শিক্ষা বৃত্তির ফলাফল প্রকাশিত।  মল্লিকের চর শিক্ষা কল্যান ট্রাস্টের উদ্যোগে,মেধা শিক্ষা বৃত্তি প্রদান  রুয়েটে প্রথমবারের মতো ‘ইন্ডাস্ট্রি একাডেমিয়া কোলাবোরেশন মিট’ অনুষ্ঠিত  ফল মার্কেটের দাবি রাজশাহীর ফল ব্যবসায়ীদের  নারায়ণগঞ্জকে মাদকমুক্ত করার অঙ্গীকার করলেন শামীম ওসমান  সংসদে কপিরাইট বিল পাস   কাস্টমসের ২৭০ কর্মকর্তাকে একযোগে বদলি  ভিয়েতনামে পৌঁছে ভারতের উদ্দেশে যা বললেন বাইডেন  নারায়ণগঞ্জের চাষাঢ়ায় ইয়াবসহ যুবক আটক   সাঘাটায় কাঠ পুড়িয়ে চলছে কয়লা তৈরি

করোনায় আক্রান্ত শিক্ষকের বেতন কাটলো দুর্নীতিগ্রস্ত জহিরুল হকের কমিটি

 Fri, Oct 1, 2021 12:11 AM
 করোনায় আক্রান্ত শিক্ষকের বেতন কাটলো দুর্নীতিগ্রস্ত জহিরুল হকের কমিটি

নারায়ণগঞ্জ প্রতিনিধিঃ: অনিয়ম,দুর্নীতি আর বিতর্কের বাইরে কোনোভাবেই বের

হতে পারছেনা সিদ্ধিরগঞ্জের সানারপাড় শেখ মোরতোজা আলী উচ্চ বিদ্যালয়। ২০১২ সালে রহস্যজনক প্রক্রিয়ায় জহিরুল হক প্রধান শিক্ষক হওয়ার পর থেকেই নানা অনিয়ম,দুর্নীতি আর বিতর্কের ধারাবাহিক সিরিয়ালে পরিনত হয়েছে স্কুলটি।তৎকালীন সভাপতি তোফায়েল হোসেনের সময় স্কুলটিতে ব্যাপক অনিয়মের অভিযোগ থাকলেও ২০১৭ সালে বর্তমান কাউন্সিলর শাহজালাল বাদল স্কুলের বিষয়ে হস্তক্ষেপ করার পর থেকেই স্কুলটিতে সর্বাধিক দুর্নীতির ঘটনা ঘটেছে বলে এলাকাবাসী অভিমত ব্যক্ত করেছেন।স্কুলটির প্রতিষ্ঠাতার স্ত্রী রওশন আরা সভাপতি থাকাকালীন কয়েক কোটি টাকা লোপাট হয়েছে বলেও অভিযোগ রয়েছে।আর বর্তমান সভাপতি সামশুল আলম দায়িত্ব নেওয়ার পর থেকেই পুরো কমিটিকে অচল বানিয়ে রেখে সভাপতি ও শিক্ষানুরাগী সদস্য দুজনকে নিয়ে প্রধান শিক্ষক স্কুলে ত্রাসের রাজত্ব কায়েম করেছেন।এখন তিনি যা ইচ্ছে তা-ই করেন। যখন ইচ্ছে শিক্ষকদেরকে শোকজ করেন, সাসপেন্ডও করেন। এ বিষয়ে কোনো শিক্ষক প্রতিবাদও করতে পারেনা কমিটির সভাপতি ও শিক্ষানুরাগী সদস্যের ভয়ে।করোনাকালীন সময়ে প্রধান শিক্ষক নিজে মাসের পর মাস স্কুলে না আসলেও অনেক শিক্ষককে এবসেন্ট করে,বেতন আটকিয়েছেন। এ বিষয়ে শিক্ষকরা সভাপতির কাছ থেকে কোনো সমাধান না পেয়ে কাউন্সিলরের হস্তক্ষেপে সমাধান করেন।কিন্তু সম্প্রতি প্রধান শিক্ষক গত আগস্ট/২১ মাসে করোনায় আক্রান্ত তিনজন শিক্ষকের ১০-১২ দিন করে বেতন কর্তন করেন। জানা যায় এসময়ে সরকারি সিদ্ধান্ত মোতাবেক স্কুল বন্ধ থাকা স্বত্বেও আনঅফিসিয়ালি স্কুল চালু থাকলেও শিক্ষকদের কোনো হাজিরা ছিলোনা। ভুক্তভোগী ঐসব শিক্ষক করোনায় আক্রান্ত থাকাকালীনও স্কুলের এ্যাসাইনমেন্ট ও অন্যান্য দায়িত্ব কোয়ারেনটাইনে থেকেও করে গেছেন।

এসময়ে তারা অসুস্থতার কথা সহকারী প্রধান শিক্ষককে জানান এবং সরকারি স্বাস্থ্যবিধি ও কোয়ারান্টাইন মেনে চলার কথা জানানোর পরও প্রধান শিক্ষক তাদের আগস্ট মাসের বেতন কর্তন করেন।নিয়মনীতির তোয়াক্কা না করে ক্ষমতার অপব্যবহার করে প্রধান শিক্ষকের এই অমানবিক আচরণের শিকার শিক্ষকরা ন্যায়বিচার পাওয়ার জন্য উর্ধতন বিভিন্ন কর্তৃপক্ষের নিকট আবেদন করেছেন।সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট দায়ের করা অভিযোগের প্রেক্ষিতে গত ২৮/০৯/২১ তারিখ সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবু তালেব প্রাইভেট কার ভাড়া করে সানারপাড় স্কুলে এসে তদন্ত করেন।এ বিষয়ে তার সাথে যোগাযোগ করা হলে তিনি উভয় পক্ষের ভুল ত্রুটি আছে বললেও চূড়ান্ত প্রতিবেদন না দেওয়া পর্যন্ত বিস্তারিত কিছু জানাতে রাজি হননি।তবে কমিটির মিটিং ছাড়া সভাপতি এবং প্রধান শিক্ষক একক ক্ষমতায় কোনো প্রকার কৈফিয়ত তলব না করে শিক্ষকদের বেতন কর্তন করা ঠিক হয়নি বলে তিনি স্বীকার করেন।এদিকে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আগমনে খাবার দাবারের বিশাল আয়োজন ও প্রধান শিক্ষকের সাথে গোপনীয় সম্পর্ক এবং তদন্তে এসে আবু তালেবের তার অযাচিত ও অপ্রয়োজনীয় তথ্য জিজ্ঞেস করা নিয়ে ঐসব শিক্ষকরা সঠিক প্রতিবেদন ও ন্যায়বিচার পাওয়া নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন।
এদিকে একই বিষয়ে আরেক অভিযোগের প্রেক্ষিতে জেলা শিক্ষা কর্মকর্তা শরিফুল ইসলাম আজ নিজেই এ বিষয়ে সানারপাড় হাইস্কুলে তদন্তে আসেন।সকল শিক্ষকদের উপস্থিতিতে এ তদন্ত অনুষ্ঠিত হলে প্রধান শিক্ষক ও কমিটির নানা অনিয়ম ও স্বেচ্ছাচারিতার বিষয় প্রকাশ পায়।করোনাকলীন এই দুর্যোগের সময় আক্রান্ত শিক্ষকদের বেতন কর্তনের বিষয় বাংলাদেশে এটাই একমাত্র ঘটনা।এরকম অমানবিক সিদ্ধান্ত নেওয়ার তিনি বিস্ময় ও দুঃখ প্রকাশ করেন।এ অভিযোগের বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য ভুক্তভোগী সহ সকল শিক্ষকদেরকে আলাদাভাবে নিজনিজ মতামত লিখিতভাবে দাখিল করার জন্য তিনি নির্দেশ দিয়ে যান।
এদিকে জেলা শিক্ষা কর্মকর্তা চলে যাওয়ার পরপরই প্রধান শিক্ষক জহিরুল হক ও বিতর্কিত সভাপতি সামশুল আলম সহকারী প্রধান শিক্ষক দিলরুবা ও শামীমকে দিয়ে অভিযোগকারী শিক্ষক রাজিয়া সুলতানা ও মেহের আফরোজের মোবাইলে একাধিকবার ফোন দিয়ে স্কুলে এসে এ বিষয়ে আপোষ করার জন্য বাধ্য করার চেষ্টা করে যাচ্ছেন।তবে ঐ দুই শিক্ষক তাদের অভিযোগের চূড়ান্ত প্রতিবেদন না হওয়া পর্যন্ত এ বিষয়ে কোনো আপোষ করবেননা বলেও সাফ জানিয়ে দিয়েছেন।প্রধান শিক্ষক জহিরুল হক সবসময়ই কিছু স্থানীয় সন্ত্রাসী লোকজন আয়ত্ত করে রাখেন বিধায় এ বিষয়ে ঐসকল শিক্ষক যেকোনো সময় হুমকি, হামলা ও হেনস্তা হওয়ার আশংকায় নিজেদের নিরাপত্তাহীনতার কথা ব্যক্ত করেছেন।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন