সদ্য সংবাদ

  শ্রমিকের বেতন না দিয়ে মালিক পালাতক, সাহায্য দিলেন ডিসি   মিতু হত্যার ঘটনায় সাবেক এসপি বাবুল আক্তার গ্রেফতার  ঈদে মুক্তি পাচ্ছে অভিনেতা তনু পান্ডের ছবি "সৌভাগ্য "  প্রধানমন্ত্রীর দেওয়া সাংবাদিক কল্যাণ ট্রাস্টের অর্থ বণ্টনে অনিয়মের অভিযোগ   নাশকতায় জড়িত হেফাজত কর্মীর স্বীকারোক্তি  নারায়ণগঞ্জ ডিবি পুলিশের অভিযানে ৪ ভুয়া ডিবি গ্রেফতার  সিদ্ধিরগঞ্জের টাইগার ফারুক জেলে, আত্মগোপনে তার ৩ সন্ত্রাসী   ইমামের স্বীকারউক্তি নাশকতায় সাথে মামুনুল হক জড়িত- এসপি পিবিআই  নারায়ণগঞ্জ ডিবি পুলিশের অভিযানে সোর্স বিশু ও মিশু গ্রেফতার   মুনিয়ার মৃত্যু: দেশত্যাগে নিষেধাজ্ঞা বসুন্ধরা গ্রুপের শাহ আলম পুত্র আনভীরের   বসুন্ধরার এমডি প্রেমিক আনভীরকে নিয়ে মুনিয়ার ডায়েরিতে কী আছে?  হেফাজতের ৩১৩ অর্থ যোগানদাতা চিহ্নিত: ডিবি কমিশনার  গুলশানের ফ্ল্যাট থেকে তরুণীর লাশ উদ্ধার, বসুন্ধরার এমডির বিরুদ্ধে মামলা  কওমি মাদ্রাসা রাজনীতিমুক্ত রাখতে ১৫ সদস্যের কমিটি গঠনের সিদ্ধান্ত   ডিএনডির সেনা প্রজেক্টের নির্মাণাধীন ঢালাই ধসে নিহত-১, আহত-৫  নারায়ণগঞ্জে গ্যাস বিস্ফোরণের ঘটনায় ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন।  নারায়ণগঞ্জ এসপির বন্ধু পরিচয়ে সোর্স বাবু -বিশু ও মিশু চক্রের চাঁদাবাজি  ৩০০ পরিবারে মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন নাঃগঞ্জের ডিসি  চিকিৎসকের আচরণের প্রতিবাদ করেছেন পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন  ডাক্তার -পুলিশের মাঠ পর্যায়ের বাস্তবতা

নারী পুলিশদের কাছে জনপ্রিয় হচ্ছে হিজাব

 Tue, Mar 2, 2021 11:23 PM
 নারী পুলিশদের কাছে জনপ্রিয় হচ্ছে হিজাব

এশিয়া খবর ডেস্ক:: নিউজিল্যান্ডের পর ইংল্যান্ডের মহিলা পুলিশদের জন্য চালু হচ্ছে হিজাব।

 প্রথমবারের মতো ইংল্যান্ডের লিচেস্টারসায়ারের পুলিশ মুসলিম নারী পুলিশদের জন্য হিজাব চালু করেছে। যাতে করে মুসলিম মহিলারা পুলিশ বাহিনীতে যোগ দিতে আরো উৎসাহিত হয়।

পুলিশের টুপি এবং অন্যান্য প্রয়োজনীয় সাজসজ্জা সাথে নিয়েই মহিলারা তাদের মাথা আবৃত করতে পারবে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ১৬ মাস গবেষণার পর এই হিজাব তৈরী করা হয়েছে।


মুসলিম নারী পুলিশদের জন্য হিজাব 


এ হিজাবের কিছু নিরাপত্তা বৈশিষ্ট্য আছে। যেমন এতে রয়েছে চুম্বক। এরফলে এটা সঠিকভাবে শক্তকরে মাথায় আটকে থাকবে। যখন এটা পরা হবে তখন সহজভাবে মাথায় সেট হয়ে যাবে।


লিচেস্টারসায়ারের শিক্ষানবীশ পুলিশ অফিসাররা এ হিজাবটি ব্যবহার করেন। কিন্তু এটা সবার জন্যই অরামদায়ক একটি হিজাব। লিচেস্টারসায়ার পুলিশ বলেছে, রাজ্যটির পুলিশ বাহিনী নিউজিল্যান্ডের মডেল পরীক্ষা করেছে।


যাহোক, এটাই প্রথম হিজাবের প্রচলন নয়। এখানকার পুলিশ বিভিন্ন হিজাব ব্যবহার করেছে। যেমন, নর্থ ইয়র্কশায়ারের, মেট্রপোলিটন ও স্কটল্যান্ড পুলিশের ব্যবহার করা বিভিন্ন ধরণের হিজাবও তারা পরেছে।


লিচেস্টারসায়ার পুলিশের মতে, নিউজিল্যান্ড যে ধরণের স্পোর্টস ডিজাইনের হিজাব ব্যবহার করে তার কাপড় হালকা, শক্ত এবং ভিতরে সহজেই বাতাস প্রবেশ করে।


আগে বিভিন্ন হিজাব প্রচলন করা হয়েছে কিন্তু লিচেস্টারসায়ার পুলিশ যেভাবে হিজাব সংযুক্ত করে সফলতা পেয়েছে অন্যরা তেমনটা পায়নি।


আমরা লিচেস্টারসায়ারে বিভিন্ন ধরণের জাতি-ধর্মের মানুষ বাস করি। আমরা আমাদের জাতি-ধর্ম অনুসারে

আমাদের জীবনকে তুলে ধরতে চাই। মুসলিম পুলিশদের জাতীয় সংগঠনের পক্ষ থেকে ইউসুফ নাগডি বলেন, আমরা জানি বিভিন্ন ব্যক্তি পুলিশে যোগ দিতে চায় কিন্তু তারা তাদের বিশ্বাসের সাথে আপোষ করতে চায় না।


অক্টোবরে খাদিজা মানসুর একজন শিক্ষানবীশ অফিসার হিসেবে পুলিশে যোগ দিয়েছিলেন। তিনি বলেন, এ হিজাবটি খুবই আরামদায়ক এবং বিস্ময়কর।


তিনি আরো বলেন, তিনি মাথা আবৃত করে তার প্রশিক্ষণ শেষ করেছেন যেভাবে অন্যরা করে।


তার মতে, আমি বিশ্বাস করি এটা আমাদের ইউনিফরমের অংশ হিসেবে গুরত্বপূর্ণ অংশ যা অন্য মুসলিম নারীদের সচেতন করবে যে, লিচেস্টারসায়ারের পুলিশ সকল ব্যক্তির প্রয়োজন বোঝে। অন্তত পক্ষে ইউনিফরমের ক্ষেত্রে।


সূত্র : দ্য ইসলামিক ইনফরমেশন

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন