সদ্য সংবাদ

 নারায়ণগঞ্জ ডিবির ক্যাশিয়ার আনোয়ার আতঙ্কে ব্যবসায়ীরা!   ১৮ বছর বিমানবন্দরে বসবাসকারী সেই ইরানির মৃত্যু   ইরানের সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী পুতিন   কোনো বাধা বিএনপিকে ঠেকাতে পারবে না : রিজভী  পাকিস্তানকে হারিয়ে বিশ্বসেরার মুকুট ইংল্যান্ডের   ঢাকাতেই হবে হজযাত্রীদের ইমিগ্রেশন ও তল্লাশি- স্বরাষ্ট্রমন্ত্রী   দুর্ভিক্ষ আসছে আতঙ্কে মানুষ  সাত পাকে বাঁধা পড়লেন 'আশিকি টু' ছবির সুরকার- গায়িকা  ডেঙ্গু: আরও ৭ মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৭৫   ১০০ সেতু চালু হওয়ায় দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে: প্রধানমন্ত্রী   অধিকার আদায় না করে ঘরে ফিরে যাব না: ফখরুল  ড্রোন নিয়ে মিথ্যা বলছে ইরান: জেলেনস্কি   ৩০তম বিসিএসের সেই পুলিশ কর্মকর্তা চাকরিচ্যুত   ১০ ডিসেম্বরের সমাবেশে আমরাও থাকব: মান্না  কোনো সিমই বিক্রি করতে পারবে না গ্রামীণফোন   সাংবাদিকদের আয়কর মালিকপক্ষই দেবে: হাইকোর্ট   বিয়েতে দেনমোহর ১০১টি বই   অবাধ ও স্বচ্ছ নির্বাচনে সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র'   মানুষের ওপর আক্রমণ করলে রক্ষা নেই: প্রধানমন্ত্রী   কপ-২৭ সম্মেলন: ১০০ বিলিয়ন ডলার চায় বাংলাদেশ

সাংবাদিকদের আয়কর মালিকপক্ষই দেবে: হাইকোর্ট

 Sun, Nov 6, 2022 9:05 PM
 সাংবাদিকদের আয়কর মালিকপক্ষই দেবে: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের নতুন বেতন কাঠামো

 নির্ধারণ করে প্রকাশিত নবম ওয়েজ বোর্ডে আয়কর ও আনুতোষিক (গ্র্যাচুইটি) সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত দুটি সুপারিশের বৈধতা প্রশ্নে জারি করা রুল যথাযথ ঘোষণা করে রোববার রায় দেন বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি সোহরাওয়ারদীর বেঞ্চ। এর ফলে আগের মতোই সংবাদকর্মীর আয়কর দেবে সংবাদ মাধ্যমের মালিকপক্ষ। আগের মতোই বছরে মূল বেতনের সমান দুটি আনুতোষিক (গ্র্যাচুইটি) পাবেন সংবাদকর্মীরা।

আদালতে রিটের পক্ষে ছিলেন-আইনজীবী কাজী আকতার হামিদ। সঙ্গে ছিলেন আইনজীবী দিদারুল আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান। পরে আইনজীবী দিদারুল আলম উল্লিখিত তথ্য জানান।

২০১৯ সালের ১২ সেপ্টেম্বর প্রজ্ঞাপনের মাধ্যমে নবম ওয়েজ বোর্ড ঘোষণা করে সরকার। এতে আয়কর ‘কর্তৃপক্ষ কর্তৃক প্রদেয় হবে’ এবং ‘ছয় মাস বা এর অধিক সময় চাকুরির জন্য দুই মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ গ্র্যাচুইটি হিসাবে প্রাপ্য হবেন’ উল্লেখ ছিল।

কিন্তু এর বাস্তবায়নসংক্রান্ত প্রজ্ঞাপনে মন্ত্রিসভা কমিটির সুপারিশ তুলে ধরে বলা হয়, কর্মচারীরা নিজেদের আয় থেকে আয়কর পরিশোধ করবেন এবং বছরে মূল বেতনের সমান একটি গ্র্যাচুইটি পাবেন।

এই সুপারিশ চ্যালেঞ্জ করে ২০২০ সালের ২৩ নভেম্বর হাইকোর্টে রিট করেন বাংলাদেশ সংবাদ সংস্থার এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাবুবুজ্জামান। তখন প্রাথমিক শুনানির পর আদালত রুল জারি করেন।

রুলে ওই সুপারিশ কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ও অবৈধ ঘোষণা করা হবে না-জানতে চান। মন্ত্রিপরিষদ সচিব, তথ্য সচিব ও শ্রম মন্ত্রণালয়ের সচিবকে রুলের জবাব দিতে বলা হয়। রোববার সে রুলের চূড়ান্ত শুনানির পর সুপারিশ দুটিকে অবৈধ ঘোষণা করে রায় দিলেন হাইকোর্ট।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন