সদ্য সংবাদ

 নারায়ণগঞ্জ ডিবির ক্যাশিয়ার আনোয়ার আতঙ্কে ব্যবসায়ীরা!   ১৮ বছর বিমানবন্দরে বসবাসকারী সেই ইরানির মৃত্যু   ইরানের সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী পুতিন   কোনো বাধা বিএনপিকে ঠেকাতে পারবে না : রিজভী  পাকিস্তানকে হারিয়ে বিশ্বসেরার মুকুট ইংল্যান্ডের   ঢাকাতেই হবে হজযাত্রীদের ইমিগ্রেশন ও তল্লাশি- স্বরাষ্ট্রমন্ত্রী   দুর্ভিক্ষ আসছে আতঙ্কে মানুষ  সাত পাকে বাঁধা পড়লেন 'আশিকি টু' ছবির সুরকার- গায়িকা  ডেঙ্গু: আরও ৭ মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৭৫   ১০০ সেতু চালু হওয়ায় দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে: প্রধানমন্ত্রী   অধিকার আদায় না করে ঘরে ফিরে যাব না: ফখরুল  ড্রোন নিয়ে মিথ্যা বলছে ইরান: জেলেনস্কি   ৩০তম বিসিএসের সেই পুলিশ কর্মকর্তা চাকরিচ্যুত   ১০ ডিসেম্বরের সমাবেশে আমরাও থাকব: মান্না  কোনো সিমই বিক্রি করতে পারবে না গ্রামীণফোন   সাংবাদিকদের আয়কর মালিকপক্ষই দেবে: হাইকোর্ট   বিয়েতে দেনমোহর ১০১টি বই   অবাধ ও স্বচ্ছ নির্বাচনে সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র'   মানুষের ওপর আক্রমণ করলে রক্ষা নেই: প্রধানমন্ত্রী   কপ-২৭ সম্মেলন: ১০০ বিলিয়ন ডলার চায় বাংলাদেশ

আলিয়ঁস ফ্রঁসেজে মীর লোকমানের একক মূকাভিনয় ‘এনাদার ওয়ার্ল্ড’

‘এনাদার ওয়ার্ল্ড’ প্রদর্শনীটিতে ফেসবুকের প্রতি অতিরিক্ত আসক্তি, পথশিশুরদের জীবন বাস্তবতা ও মুক্তিযুদ্ধ প্রসঙ্গ ওঠে আসবে।

 Wed, Jan 30, 2019 11:47 PM
আলিয়ঁস ফ্রঁসেজে মীর লোকমানের একক মূকাভিনয় ‘এনাদার ওয়ার্ল্ড’

এশিয়া খবর ডেস্ক:: সমাজের নানা অনিয়ম ও অসংগতির বিপরীতে পরিবর্তনের বার্তা নিয়ে সমসাময়িক আটটি

বিষয়কে প্রাধান্য দিয়ে প্রদর্শিত হতে যাচ্ছে জনপ্রিয় মূকাভিনেতা মীর লোকমানের ১০ম একক মূকাভিনয় প্রদর্শনী। ‘এনাদার ওয়ার্ল্ড’ শিরোনামে প্রদর্শনীটি রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে ৩১ জানুয়ারি সন্ধ্যায় প্রদর্শিত হবে।



এই অবাচিক প্রযোজনায় সাম্প্রতিক সময়ে আলোচিত হত্যা, ধর্ষণ, আত্মহত্যা এবং জাতীয় ও বিশ্ব রাজনীতির অসামঞ্জস্যপূর্ণ বিভিন্ন পরিস্থিতি তুলে ধরা হবে।


মীর লোকমান  বলেন, ‘এনাদার ওয়ার্ল্ড’ প্রদর্শনীটিতে ফেসবুকের প্রতি অতিরিক্ত আসক্তি তথা নেতিবাচক ব্যবহারের কথা যেমন এসেছে, তেমনি পথশিশুরদের জীবন বাস্তবতা, মুক্তিযুদ্ধ প্রসঙ্গ এবং গ্রামের বিলপাড়ের চিত্রও ফুটে ওঠবে। ব্যক্তি, সমাজ এবং রাষ্ট্রীয় জীবনের নানা অসংগতি, সীমাবদ্ধতা, ব্যথা-বেদনা ও হাহাকার মিশ্রিত এই প্রযোজনাটি মূলত একটি নতুন পৃথিবী নির্মাণের স্বপ্নকে উস্কে দেবে।’


‘বাংলাদেশে চর্চিত প্রচলিত রীতির বাইরে গিয়ে প্রযোজনাটিতে প্রপস-সেটের সহযোগে উত্তরাধুনিক মাইমকে দর্শকদের সামনে আনার চেষ্টা করা হবে।’


প্রদর্শনীটিতে স্বাগত ভাষণ প্রদান ও সভাপতিত্ব করবেন আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক অলিভিয়ে দঁতজে। আর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মীজানুর রহমান।


২০১১ সালের ২৭ ফেব্রুয়ারি ‘না বলা কথাগুলো না বলেই হোক বলা’ স্লোগান নিয়ে মীর লোকমান প্রতিষ্ঠা করেন ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি বিভিন্ন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় তথা দেশ-বিদেশের বহু মঞ্চে অর্ধ সহস্রাধিক প্রদর্শনী আয়োজন করেছে।


মীর লোকমান এখন পর্যন্ত দেশ-বিদেশে ৯টি পূর্ণাঙ্গ একক প্রদর্শনী করেছেন। সর্বশেষ তার প্রযোজনাটি ছিল সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ আর্মেনিয়ায়।


তিনি বলেন, ‘মূকাভিনয় নিছক কোনো বিনোদন মাধ্যম নয়। এটি এমন একটি প্রাচীন শিল্প, যা খুব প্রাসঙ্গিকভাবে আজকের দুনিয়ায় অত্যাচারী ও শোষকদের বিরুদ্ধে শক্তিশালী হাতিয়ার ও সমাজ পরিবর্তনের গুরুত্বপূর্ণ প্রপঞ্চ হিসেবে কাজ করবে।’


মীর লোকমানের স্বপ্ন দেখেন, প্রাচীন ও শক্তিশালী এ শিল্পমাধ্যমটি একদিন সারা দেশের মানুষের কাছে জনপ্রিয় হয়ে ওঠবে। সে লক্ষ্যে দেশের বিভিন্ন জেলা ও বিশ্ববিদ্যালয়ে মাইম শো আয়োজন করে চলেছেন এ তরুণ শিল্পী।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন