সদ্য সংবাদ

  ৯০ দিনের মিশন শেষে পৃথিবীতে ফিরেছেন চীনা নভোচারীরা   দৌলতদিয়া যৌনপল্লীতে সংশ্লিষ্টতা, যুবলীগ নেতা বহিষ্কার  এক হাজার টাকা দেওয়ার ভয়ে পালায় জামালপুরের ৩ ছাত্রী: পুলিশ  মেট্রোরেলের মালামাল ভাঙারির দোকানে বিক্রি করতো চক্রটি  সিদ্ধিরগঞ্জ থেকে বৃদ্ধ চাঁদাবাজ গ্রেফতার!   মানুষের কাজই সমালোচনা করা’   কিস্তি চাওয়ায় এনআরবিসি ব্যাংক কর্মকর্তাকে মারধর  অ্যাসাইনমেন্টের সাথে টাকার কোনো সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী  কবে গ্রাহকদের টাকা ফেরত দেবেন জানেন না রাসেল   ১০ দৈনিক পত্রিকার ডিক্লারেশন বাতিল  পঞ্চগড়ে গণহত্যার পরিবেশ থিয়েটার নির্মাণ  জমি নিয়ে বিবাদ সাঘাটায় বসতবাড়িতে হামলা লুটপাট  বিয়েকাণ্ড: 'ঘুষের' টাকা ফেরত দিল সেই পুলিশ   অস্ত্রের মুখে জিম্মি করে এটিএম বুথের ২৪ লাখ টাকা লুট   আরেক বার মনোয়ান চাইবো আনোয়ার হোসেন  বাংলাদেশি কিশোরী চিঠি লিখে বিশ্বজয় করলেন   ফোনালাপ ফাঁস ও মিডিয়ায় প্রচার করা ঠিক নয়: হাইকোর্ট  আমরুল্লাহ সালেহ’র বাড়ি থেকে বিপুল টাকা উদ্ধার তালেবানের   শিক্ষা কার্যক্রমকে সময়োপযোগী করতে হবে: প্রধানমন্ত্রী   বীর মুক্তিযোদ্ধা সামসুল হক মোল্লার মৃত্যু

ব্রণের সমস্যা? ব্রণ, ফুসকুড়ি দেখা দিয়েছে?

নিত্য অভ্যাসের কারণেও মুখে ব্রণ হতে পারে

 Sat, Dec 14, 2019 8:20 PM
ব্রণের সমস্যা? ব্রণ, ফুসকুড়ি দেখা দিয়েছে?

এশিয়া খবর ডেস্ক: সাধারণ ত্বক পরিচর্যার ভুল ছাড়াও নিত্য অভ্যাসের কারণে মুখে ব্রণ হতে পারে। সঠিক প্রসাধনী ব্যবহার না করার কারণে অনেক সময় ব্রণেসহ ত্বকে নানান সমস্যা দেখা দেয়। অনেকেই দিনের পর দিন একই পণ্য ব্যবহার করেন। তবে মনে রাখতে হবে বয়সের সঙ্গে মানানসই প্রসাধনী ব্যবহার না করলে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই ত্বকের সমস্যায় রূপ-বিশেষজ্ঞের পাশাপাশি চর্মরোগ-বিশেষজ্ঞের পরামর্শও নেওয়া উচিত। ভুল প্রসাধনী ব্যবহার ছাড়াও প্রতিদিনের কিছু অভ্যাসের কারণে ত্বকে ব্রণ, ফুসকুড়ি দেখা দেওয়ার সম্ভাবনা থাকে।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এই বিষয়ে বিস্তারিত জানানো হলো- সাবান ব্যবহার: ভারতীয় ত্বক-বিশেষজ্ঞ ডা. নিবেদিতা দাদু জানান, সাবানে আছে তিকারক রাসায়নিক উপাদান। এতে থাকা সকল উপাদানই ত্বক পরিষ্কারে ভূমিকা রাখে না। ত্বকের সমস্যায় ত্বকের পিএইচ বা ক্ষারীয় অবস্থা মূল ভূমিকা পালন করে। সাধারণ সাবানে পিএইচের মাত্রা ৯ থেকে ১১, যা ত্বকে ারের মাত্রা বাড়ায় এবং সমস্যা সৃষ্টি করে। এই চিকিতসক সতর্ক করে দিয়ে বলেন, “মুখে সাবান ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে যায়। ফলে ত্বকে জ্বালাপোড়া, অস্বস্তি ও ব্রণ দেখা দিতে পারে।” স্মার্ট ফোন: ভারতীয় কস্মেটোলজিস্ট ডা. করুণা মালহোত্রা বলেন, “স্মার্টফোন ত্বকে ‘ব্রেক আউট’ সৃষ্টি করতে পারে। মোবাইলের পেছনের অংশ ও স্ক্রিনে থাকা ব্যাক্টেরিয়া মুখের সংস্পর্শে এসে নানান রকম দাগছোপ ও ব্রণ সৃষ্টি করে। বার বার মুখে হাত দেওয়া: অপরিষ্কার হাতে বার বার মুখে হাত দিলে ত্বকে নানান রকমের সমস্যা দেখা দেয়। ডা. নিবেদিতা বলেন, “মুখে বারবার হাত দিলে তেল, ময়লা, জীবাণু ত্বকের সংস্পর্শে আসে। এছাড়াও মাথায় ব্যবহৃত প্রসাধনী মুখের সংস্পর্শে এসে লোমকূপ বন্ধ করে দেয়। ফলে ত্বকে ব্রণ দেখা দিতে পারে।” তাই যারা ব্রণের সমস্যায় ভুগছেন তাদের ক্ষেত্রে এসব অভ্যাস পরিবর্তন, মোবাইল ফোন ব্যবহারে সাবধানতার পাশাপাশি ত্বকের জন্য মানানসই পণ্য ব্যবহারে সচেতন হওয়ার প্রয়োজন বলে মনে করেন এই ত্বক-বিশেষজ্ঞ। 

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন