সদ্য সংবাদ

  সাংবাদিকদের নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিন: হানিফ   পঞ্চগড়ে সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে মানববন্ধন ও সমাবেশ   লোকাল বাসে ভাড়া দ্বিগুন, যাত্রি তিনগুন, দেখে না প্রশাসন!  রোজিনাকে হেনস্তা দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সম্পাদক পরিষদের দাবি   সাংবাদিক রোজিনার বিরুদ্ধে মামলা করা উপসচিবসহ ৬ জন বদলি   ইসরায়েলকে সমর্থন দিলে ১০ বছরের জেল-জরিমানা কুয়েতে  তিউনিশিয়া উপকূলে নৌকাডুবি : ৩৩ বাংলাদেশী উদ্ধার   দুর্নীতিবাজ আমলারা কত বেপরোয়া: ড. কামাল   ডিবি পুলিশের রিমান্ডে মামুনুল হককে জিজ্ঞাসাবাদ শুরু   যমুনা নদীতে ডুবে তিন জনের মৃত্যু  ‘দুর্নীতি আড়াল করতেই’ সরকার সাংবাদিকদের ‘ভয় দেখালো’  সংগ্রামের মাধ্যমে এই সম্মান এসেছে : প্রধানমন্ত্রী  ইসরাইলি যুদ্ধজাহাজে হামাসের ক্ষেপণাস্ত্র হামলা  সাইনবোর্ড ট্রাফিক বক্সের কাছে বোমা বিস্ফোরণে নিষ্ক্রিয়  গাজায় হামলার মধ্যে ইসরাইলকে আরও অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র   সাঘাটায় বিএনপি নেতাকর্মিদের ঈদ শুভেচ্ছা   ঝিনাইদহ মহাসড়ক কাঠ ব্যবসায়িদের দখলে   শ্রমিকের বেতন না দিয়ে মালিক পালাতক, সাহায্য দিলেন ডিসি   মিতু হত্যার ঘটনায় সাবেক এসপি বাবুল আক্তার গ্রেফতার  ঈদে মুক্তি পাচ্ছে অভিনেতা তনু পান্ডের ছবি "সৌভাগ্য "

ঢাকার যাত্রীদের জন্য গুগল ম্যাপে নতুন ফিচার

 Thu, Dec 3, 2020 9:10 PM
ঢাকার যাত্রীদের জন্য গুগল ম্যাপে নতুন ফিচার

এশিয়া খবর ডেস্ক:: বাংলাদেশের রাজধানী ঢাকায় চলাচল করতে যারা

 বিড়ম্বনায় পড়েন, তাদের জন্য নতুন একটি ফিচার এনেছে গুগল ম্যাপ। বাস ও ট্রেন সংক্রান্ত নানা তথ্য পাওয়া যাবে এই ফিচারের মাধ্যমে।

সংবাদমাধ্যমের কাছে পাঠানো বিবৃতিতে প্রযুক্তি কোম্পানিটি জানিয়েছে, গুগল ট্রানজিট নামে নতুন এই ফিচারের মাধ্যমে গুগল ম্যাপ রুট, স্টপেজ ও ভ্রমণের আনুমানিক সময় দেখাবে। এতে ভ্রমণের পরিকল্পনা ঠিক করে নেওয়া সহজ হবে।

উদাহরণ হিসেবে বলা যায়, কেউ যদি মোহাম্মদপুর থেকে বাংলামোটর যেতে চান, তাহলে তাকে দুটি জায়গা টাইপ করতে হবে। তারপর গুগল ট্রানজিট তাৎক্ষণিকভাবে ব্যক্তিকে কাছের বাস স্টপেজে যাওয়ার পথ, কোন বাসে উঠতে হবে, কোন পথে যেতে হবে ও কোন স্টপেজে নামতে হবে, তা জানিয়ে দেবে।

এ ছাড়া গন্তব্যের আনুমানিক দূরত্ব এবং ভাড়াসংক্রান্ত তথ্যও জানিয়ে দেবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে বৃহস্পতিবার থেকে গুগল ট্রানজিট ফিচারটি প্রাথমিকভাবে রাজধানীতে চলাচলকারী বাস ও বাংলাদেশ রেলওয়ে পরিচালিত ট্রেনের জন্য প্রযোজ্য হবে।

গণপরিবহনে চলাচলকারী ব্যক্তি, যাদের জায়গা ও রাস্তা সম্পর্কে ধারণা নেই, তারা গুগল ট্রানজিটের মাধ্যমে তাদের যাত্রার আনুমানিক সময় জেনে যেতে পারবেন।

যেভাবে গুগল ট্রানজিট ব্যবহার করে গণপরিবহন সংক্রান্ত তথ্য জানতে পারবেন

১. অ্যান্ড্রয়েড কিংবা আইওএস ডিভাইসে গুগল ম্যাপস খুলতে হবে।

২. গন্তব্য ঠিক করতে হবে এবং ‘ডিরেকশনস’ আইকন ট্যাপ করতে হবে কিংবা ‘গো’ আইকন ট্যাপ করতে হবে। ‘সোর্স’ ও ‘ডেস্টিনেশন’ জায়গা ঠিক করতে হবে।

৩. পথ ও গন্তব্য সংক্রান্ত তথ্য জানতে ‘ট্রানজিট’ আইকন (যদি এটা ইতিমধ্যে নির্বাচন করা না হয়) ট্যাপ করতে হবে।

৪. রুটের স্টপেজ সংক্রান্ত জানতে রেকমেন্ডেড রুট ট্যাপ করতে হবে।

৫. বাসের সময়সূচি ও গন্তব্যের তালিকা জানতে যেকোনো বাসস্টপ ট্যাপ করতে হবে।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন