সদ্য সংবাদ

  ৯০ দিনের মিশন শেষে পৃথিবীতে ফিরেছেন চীনা নভোচারীরা   দৌলতদিয়া যৌনপল্লীতে সংশ্লিষ্টতা, যুবলীগ নেতা বহিষ্কার  এক হাজার টাকা দেওয়ার ভয়ে পালায় জামালপুরের ৩ ছাত্রী: পুলিশ  মেট্রোরেলের মালামাল ভাঙারির দোকানে বিক্রি করতো চক্রটি  সিদ্ধিরগঞ্জ থেকে বৃদ্ধ চাঁদাবাজ গ্রেফতার!   মানুষের কাজই সমালোচনা করা’   কিস্তি চাওয়ায় এনআরবিসি ব্যাংক কর্মকর্তাকে মারধর  অ্যাসাইনমেন্টের সাথে টাকার কোনো সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী  কবে গ্রাহকদের টাকা ফেরত দেবেন জানেন না রাসেল   ১০ দৈনিক পত্রিকার ডিক্লারেশন বাতিল  পঞ্চগড়ে গণহত্যার পরিবেশ থিয়েটার নির্মাণ  জমি নিয়ে বিবাদ সাঘাটায় বসতবাড়িতে হামলা লুটপাট  বিয়েকাণ্ড: 'ঘুষের' টাকা ফেরত দিল সেই পুলিশ   অস্ত্রের মুখে জিম্মি করে এটিএম বুথের ২৪ লাখ টাকা লুট   আরেক বার মনোয়ান চাইবো আনোয়ার হোসেন  বাংলাদেশি কিশোরী চিঠি লিখে বিশ্বজয় করলেন   ফোনালাপ ফাঁস ও মিডিয়ায় প্রচার করা ঠিক নয়: হাইকোর্ট  আমরুল্লাহ সালেহ’র বাড়ি থেকে বিপুল টাকা উদ্ধার তালেবানের   শিক্ষা কার্যক্রমকে সময়োপযোগী করতে হবে: প্রধানমন্ত্রী   বীর মুক্তিযোদ্ধা সামসুল হক মোল্লার মৃত্যু

কোন ক্ষমতাবলে ভূমি সচিব পদে আছেন, জানতে চেয়েছেন হাইকোর্ট

 Fri, Dec 18, 2020 10:03 PM
কোন ক্ষমতাবলে ভূমি সচিব পদে আছেন, জানতে চেয়েছেন হাইকোর্ট

এশিয়া খবর ডেস্ক:: ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ভূমি সচিব

মাকছুদুর রহমান পাটওয়ারীর বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে ভূমি সচিবের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) কী ব্যবস্থা নিয়েছে- তা আগামী ৪৫ দিনের মধ্যে জানাতে বলা হয়েছে।

এক রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আদেশের বিষয়টি শুক্রবার নিশ্চিত করেন আইনজীবী জামিউল হক ফয়সাল।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জামিউল হক ফয়সাল। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী একেএম ফজলুল হক। আর রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মো. সারোয়ার হোসেন বাপ্পি।

আইনজীবী জামিউল হক ফয়সাল বলেন, কোন ক্ষমতাবলে ভূমি সচিব মাকছুদুল রহমান পাটওয়ারী পদে আছেন এবং কেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে না- তা জানতে চেয়ে গত বৃহস্পতিবার রুল জারি করেছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে জনপ্রশাসন ও মন্ত্রিপরিষদ সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। এ ছাড়া ভূমি সচিবের বিরুদ্ধে দুদক কী ব্যবস্থা নিয়েছে- তা আগামী ৪৫ দিনের মধ্যে জানাতে বলেছেন আদালত। এ বিষয়ে দুদক ৪৫ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করবে।

দুদকের আইনজীবী বলেন, ভূমি সচিব গাড়ি ব্যবহারের ক্ষেত্রে একাধিক দুর্নীতির আশ্রয় নেন। তিনি প্রাধিকারের বাইরে স্ত্রী-সন্তানের জন্য মন্ত্রণালয় ও মাঠ প্রশাসনের অতিরিক্ত দুটি দামি গাড়ি ব্যবহার করছেন। ঋণ সুবিধায় গাড়ি কিনলেও প্রজ্ঞাপনের শর্ত লঙ্ঘন করে তুলে নেন রক্ষণাবেক্ষণ ভাতার পুরো ৫০ হাজার টাকা।

গত ২২ অক্টোবর ভূমি সচিবের গাড়ি ব্যবহার সংক্রান্ত দুর্নীতির সংবাদ প্রকাশের পর হাবিবুর রহমান নামের এক ব্যক্তি ভূমি সচিব মাকছুদুর রহমানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য হাইকোর্টে রিট করেন। সেই রিটের শুনানি নিয়ে আদালত এই আদেশ দেন।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন