সদ্য সংবাদ

 আওয়ামী লীগ নেতাকে রুয়েট কর্মকর্তার প্রাণনাশের হুমকি  রাসিক কাউন্সিলর আরমানের বিরুদ্ধে টিসিবির পণ্য সরবরাহে অনিয়মের অভিযোগ  বেইলি রোডের অগ্নিকাণ্ড  অটো মালিক- শ্রমিক সমিতির চেক বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত  উত্তরাঞ্চলের মাটিতে বাড়ছে অম্লত্ব, কমছে ফলন  চাকরি স্থায়ীকরণের দাবিতে নেসকো মিটার রিডারদের অনির্দিষ্টকালের কর্মবিরতি  রুয়েটে সিটিজেন চার্টার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত  ঈশ্বরদী রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী ইউনিয়নের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত  মল্লিকের চর শিক্ষা কল্যাণ ট্রাস্টের মেধাবৃত্তি পরীক্ষার পুরস্কার বিতরণ।  কচিকন্ঠের আসরের প্রতিনিধি সন্মেলন অনুষ্ঠিত।  গুজব মোকাবেলায় গণমাধ্যমকর্মীদের নিয়ে রাজশাহীতে সিজিএস’র কর্মশালা  রাজশাহী সাংবাদিক সংস্থার যাত্রা শুরু  শামীম ওসমান ১০ বছরেও শোধ করেনি বন্ধুর ২৬ লাখ টাকা।  মল্লিকের চর শিক্ষা কল্যান ট্রাস্টের শিক্ষা বৃত্তির ফলাফল প্রকাশিত।  মল্লিকের চর শিক্ষা কল্যান ট্রাস্টের উদ্যোগে,মেধা শিক্ষা বৃত্তি প্রদান  রুয়েটে প্রথমবারের মতো ‘ইন্ডাস্ট্রি একাডেমিয়া কোলাবোরেশন মিট’ অনুষ্ঠিত  ফল মার্কেটের দাবি রাজশাহীর ফল ব্যবসায়ীদের  নারায়ণগঞ্জকে মাদকমুক্ত করার অঙ্গীকার করলেন শামীম ওসমান  সংসদে কপিরাইট বিল পাস   কাস্টমসের ২৭০ কর্মকর্তাকে একযোগে বদলি

ঘুষ কেলেঙ্কারিতে স্যামসাং প্রধানের কারাদণ্ড

 Mon, Jan 18, 2021 10:59 PM
 ঘুষ কেলেঙ্কারিতে স্যামসাং প্রধানের কারাদণ্ড

এশিয়া খবর ডেস্ক:: ঘুষ দেয়ার দায়ে টেক জায়ান্ট স্যামসাং-এর প্রধান লি জে ইয়ংকে

 আড়াই বছরের কারাদণ্ড দিয়েছে দক্ষিণ কোরিয়ার একটি আদালত।

এর আগে দুর্নীতির দায়ে দেশটির সাবেক প্রেসিডেন্ট পাক গান-হে’কে কারাদণ্ড দেয়া হয়েছে। সেই ঘটনার সূত্র ধরে আরেকটি মামলায় ফাঁসলেন লি জে ইয়ং।

বিবিসি জানায়, ঘুষ প্রদান, অর্থ আত্মসাৎ এবং বেআইনিভাবে আয় করা প্রায় ৭৮ লাখ ডলার লুকিয়ে রাখার দায়ে আদালত লি’কে দোষী সাব্যস্ত করে।

তার কারাদণ্ডের খবর প্রকাশিত হওয়ার পরই মার্কেটে স্যামসাংয়ের শেয়ারের দরে ৪ শতাংশ পতন ঘটে।

লি মূলত ২০১৪ সাল থেকেই স্যামসাং-এর প্রধান হিসেবে কাজ করে আসছেন। সে বছর লি’র বাবা স্যামসাং মালিক লি কুন-হি হৃদ্‌রোগে আক্রান্ত হন। তিনি গত বছর মারা যান।

এখন আদালতের কারাদণ্ডাদেশের কারণে কোম্পানিতে তার ভবিষ্যৎ ভূমিকা সম্পর্কে প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে।

অন্তত সাময়িকভাবে তাকে কোম্পানির বিষয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণ করতে দেয়া নাও হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, লি’র কারাদণ্ডের ফলে স্যামসাংয়ের মধ্যে নেতৃত্ব শূন্যতা তৈরি হবে যার প্রভাব পড়বে বড় বড় বিনিয়োগ প্রকল্পের ওপর।

দক্ষিণ কোরিয়ার পুরো জিডিপির এক পঞ্চমাংশ আসে স্যামসাং থেকে। সেজং ইউনিভার্সিটির অধ্যাপক কিম দে জং বলেন, ‘স্যামসাং-এর জন্য এই রায় এটা একটা বড় ধরনের ধাক্কা।’

আদালতের দলিল থেকে জানা যাচ্ছে, লি জে ইয়ং নিজে ঘুষ দিয়েছেন এবং দক্ষিণ কোরিয়ার তৎকালীন প্রেসিডেন্ট পাক গান-হে’কে আভাস-ইঙ্গিতে বলেছেন তিনি যাতে স্যামসাং-এর নতুন প্রধান হতে পারেন তার জন্য প্রেসিডেন্ট যেন তাকে সাহায্য করেন।

লি’র কৌঁসুলিরা বলছেন, ‘আদালতের এই রায়ে তারা হতাশ হয়েছেন।’

তার কারাদণ্ডের মেয়াদ কিছুটা কমে যাবে কারণ মামলা শুরুর পর থেকেই তিনি আটক অবস্থায় আছেন। তাকে এখন মোট ১৮ মাস জেল খাটতে হবে।

তাকে প্রথমবারের মতো গ্রেপ্তার করা হয় ২০১৭ সালে এক দুর্নীতি কেলেঙ্কারি মামলায়।

সে সময় স্যামসাং-এর বিরুদ্ধে অভিযোগ উঠেছিল যে তারা প্রেসিডেন্ট পাক-এর ঘনিষ্ঠ বন্ধু চোই সুন-সিল’র দুটি অলাভজনক প্রতিষ্ঠানকে দুই কোটি ৬৭ লাখ ডলার ঘুষ দিয়েছিল।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন